জাপানের পথে প্রধানমন্ত্রী, ফিরবেন ৮ জুনে

টোকিওতে ‘দ্য ফিউচার অব এশিয়া’ সম্মেলনে যোগ দিতে জাপানের উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাপান থেকে সৌদি আরব ও পরে ফিনল্যান্ডে যাবেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার, ২৮ মে সকাল ৯টা ১০ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হন তিনি।

১২ দিনের এই সরকারি সফর শেষে  ঈদের পর ৮ জুন তার দেশে ফেরার কথা রয়েছে।

জাপান সফর:

প্রধানমন্ত্রী টোকিও সফরে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন; তাদের উপস্থিতিতে দুই দেশের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের একটি ঋণ চুক্তি হওয়ার কথা রয়েছে।

জাপানি সম্প্রচারমাধ্যম নিকেই-এর আয়োজনে ‘দ্য ফিউচার অব এশিয়া’ সম্মেলনে বক্তব্য দেবেন শেখ হাসিনা। এ সম্মেলনকে এশিয়ায় সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সম্মেলন হিসেবে বিবেচনা করা হয়।

জাপানে অবস্থানকালে তিনি ২০১৬ সালে ঢাকার হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় হতাহত জাপানিদের পরিবারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সৌদি আরব সফর:

ওইআইসি সম্মেলনে যোগ দিতে জাপান থেকে শেখ হাসিনা যাবেন সৌদি আরবে। সেখানে তিনি ওমরাহ পালন করবেন এবং মদীনায় মহানবীর (সঃ) রওজা জিয়ারত এবং মসজিদে নববীতে নামাজ আদায় করবেন।

সেখানে ওআইসির ইসলামিক শীর্ষ সম্মেলনের চতুর্দশ অধিবেশনে যোগ দেবেন তিনি ।

ফিনল্যান্ড সফর:

সৌদি আরব থেকে শেখ হাসিনা যাবেন ফিনল্যান্ডে। সেখানে ফিনল্যান্ডের প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী।

ফিনল্যান্ডের হেলসিংকি থেকে ৭ ‍জুন সন্ধ্যায় ফিন এয়ারের একটি ফ্লাইটে দিল্লির উদ্দেশ্যে রওনা হওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। সেখান থেকে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে ৮ জুন রাতে ঢাকায় পৌঁছাবেন তিনি।

জেএম/রাতদিন