জয়নাল হাজারী আওয়ামী লীগের উপদেষ্টা হলেন

জয়নাল হাজারীকে দলের উপদেষ্টা মনোনীত করে চিঠি দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সোমবার, ২৮ অক্টোবর  আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত এ চিঠি ধানমন্ডির আওয়ামী লীগ কার্যালয়ে জয়নাল হাজারীর হাতে হস্তান্তর করা হয় ।

এর আগে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে এক অনির্ধারিত বৈঠকে জয়নাল হাজারীকে উপদেষ্টা পরিষদের সদস্য করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

জয়নাল হাজারী বরাবর লেখা এ চিঠিতে বলা হয়,‘ আনন্দের সঙ্গে জানানো যাচ্ছে যে, বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গত ২২ ও ২৩ অক্টোবর ২০১৬ সালে অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামী লীগের ২০তম জাতীয় কাউন্সিল কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে আপনাকে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনয়ন দিয়েছেন। আশা করি, আপনার শ্রম, মেধা ও প্রজ্ঞা দিয়ে সংগঠনে নতুন গতিবেগ সঞ্চারিত করতে সহায়তা করবেন।’

জয়নাল হাজারী ১৯৮৪ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন । ফেনী-২ (সদর) আসন থেকে ১৯৮৬, ১৯৯১ এবং ১৯৯৬ সালে টানা তিনবার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি।

তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০১ সালের ১৭ আগস্ট দেশ ছেড়ে পালিয়ে যান জয়নাল হাজারী । এরপর দীর্ঘদিন রাজনীতিতে নিষ্ক্রিয় ছিলেন তিনি । ফেনী থেকে হাজারিকা নামে প্রকাশিত একটি দৈনিকের সম্পাদকও তিনি ।

নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে দেশে ফিরেন তিনি । পাঁচ মামলায় ৬০ বছরের সাজা হয় তাঁর।

২০০৯ সালের ২২ ফেব্রুয়ারি হাইকোর্টে আত্মসমর্পণ করলে আট সপ্তাহের জামিন পান হাজারী । পরে ১৫ এপ্রিল নিম্ন আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানো হয়। চার মাস কারাভোগের পরে ওই সালের ২ সেপ্টেম্বর জামিনে মুক্ত হন হাজারী ।

এসকে/রাতদিন