ঢাকার ৫ হাসপাতালে টিকা দেওয়া হবে ২৮ জানুয়ারি

প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে দেশে প্রথম করোনার টিকা প্রয়োগ শুরু হবে আগামী ২৭ জানুয়ারি, বুধবার। একজন নার্সকে দিয়ে এদিন টিকা কার্যক্রম শুরু হলেও পরদিন ২৮ জানুয়ারি, বৃহস্পতিবার রাজধানী ঢাকার ৫টি হাসপাতালে টিকা দেওয়া হবে।

রোববার, ২৪ জানুয়ারি টিকা নিয়ে সংসদীয় কমিটির বৈঠক শেষে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. খুরশীদ আলম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ২৭ জানুয়ারি পরীক্ষামূলক প্রথম টিকা দেওয়া হবে। তবে এর পরদিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৪শ থেকে ৫শ জনের ওপর টিকা প্রয়োগ করা হবে। তাদের এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখার পর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে সারাদেশে একযোগে টিকা দেওয়া হবে।

করোনা প্রয়োগে রেজিস্ট্রেশনের অ্যাপ প্রসঙ্গে তিনি বলেন, সোমবার (২৫ জানুয়ারি) স্বাস্থ্য বিভাগের কাছে অ্যাপ হস্তান্তর করবে আইসিটি বিভাগ।

গত বৃহস্পতিবার (২১ জানুয়ারি) আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, ‘সুরক্ষা প্ল্যাটফর্মটি হবে একটি ওয়েব অ্যাপলিকেশন। এটি www.surokkha.gov.bd ঠিকানায় থাকবে। এটা হোস্ট করা হবে দেশের ন্যাশনাল ডাটা সেন্টারে। ফলে যতজন এটাতে নিবন্ধন করতে চাইবেন, সেভাবে এর সক্ষমতা বাড়ানো যাবে।’

তিনি আরও বলেন, ‘অ্যাপে দেশের নাগরিকদের ডিজিটাল রেজিস্ট্রেশন শুরু হবে। স্মার্টফোনেও অ্যাপলিকেশনটি ব্যবহার করে ভ্যাকসিনের জন্য নাম নিবন্ধন করা যাবে।’

পলক বলেন, ‘অ্যাপলিকেশনটির মোবাইল ভার্সন আমরা তৈরি করে রেখেছি। স্বাস্থ্য মন্ত্রণালয় যখনই চাইবে, তখনই আমরা এটি দিয়ে দিতে পারব।’

তিনি জানান, ওয়েব অ্যাপলিকেশনে ১৮ বছরের বেশি বয়সীদের নিবন্ধন করা যাবে। ফলে কোনো ধরনের সমস্যা ছাড়াই নিবন্ধন সম্পন্ন করা যাবে বলে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

জানা গেছে, দেশের ৬৪ জেলাতেই প্রথম ধাপে পর্যায়ক্রমে টিকা দেওয়া হবে। তবে ঢাকা জেলার জন্য রাখা হয়েছে সবচেয়ে বেশি। এ জেলায় বরাদ্দ রয়েছে ১২ লাখ ৫৪ হাজার ২০০ ডোজ। সবচেয়ে কম বরাদ্দ বান্দরবান জেলায়। জেলাটিতে ৪০ হাজার ৪৩৯ ডোজ টিকা দেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ ভ্যাকসিন ডিস্ট্রিবিউশন প্ল্যানে দেখা গেছে, ঢাকা বিভাগে টিকা দেওয়া হবে ৪৯ লাখ ৩৮ হাজার ৫৪৫ জনকে। চট্টগ্রাম বিভাগে দেওয়া হবে ২৯ লাখ ৫৯ হাজার ৮৩৩ জনকে, রাজশাহী বিভাগে ১৯ লাখ ২৪ হাজার ৯২২ জনকে, রংপুর বিভাগে ১৬ লাখ ৪৪ হাজার ৫৯ জনকে, খুলনা বিভাগে দেওয়া হবে ১৬ লাখ ৩৩ হাজার ৬৪৬ জনকে, সিলেট বিভাগে দেওয়া হবে ১০ লাখ ৩২ হাজার জনকে এবং বরিশাল বিভাগে আট লাখ ৬৬ হাজার ৯৯৪ জনকে টিকা দেওয়া হবে। তিন রাউন্ডে এ জনগোষ্ঠী টিকা পাবেন।

এনএ/রাতদিন

মতামত দিন