তিস্তার মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন

তিনবিঘা করিডোর এক্সপ্রেস ট্রেন চালু ও তিস্তা নদীর পুনরুদ্ধারের মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে লালমনিরহাটে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার, ১৬ জানুয়ারি দুপুরে শহরের মিশন মোড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে অংশ গ্রহন করে, সুজন-সুশাসনের জন্য নাগরিক ও নদী বাঁচাও আন্দোলন। আরও অংশ নেয় হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরাম, তারুণ্যের আলো ও সমাজ কল্যাণ সংস্থা সামাজিক সংগঠন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, সিনিয়র সাংবাদিক শফিকুল ইসলাম কানু, সাবেক সদর প্রেসক্লাবের সভাপতি আহমেদুর রহমান মুকুল, প্রথম আলোর সাংবাদিক আব্দুর রউফ সুজন, দৈনিক ইনকিলাবের আইয়ুব আলী বসুনিয়াসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বলেন, তিস্তা নদীর সার্বিক ব্যবস্থাপনা ও পুনরুদ্ধার প্রকল্প বাস্তবায়ন হলে উত্তরাঞ্চলের উন্নয়ন চিত্র পাল্টে যাবে। তিস্তা নদী খনন করা হলে নদী ভাঙ্গন থেকে বেঁচে যাবে নদীকূলের মানুষ। এ প্রকল্প বাস্তবায়ন হলে উত্তরাঞ্চলের কৃষিজমি উদ্ধার হবে, তৈরি হবে কল কারখানা,যার ফলশ্রুতিতে কমবে বেকারত্ব। তাই এটি দ্রুত বাস্তবায়ন করা প্রয়োজন।

বক্তারা জানান,  পাটগ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে প্রতিশ্রুতি দিয়েছিলেন, বহুল আলোচিত তৎকালীন ছিটহলের ‘তিনবিঘা করিডোর এক্সপ্রেস’ নামে একটি আন্তঃনগর ট্রেন চালু করা হবে।

কিন্তু প্রতিশ্রুতির ১০ বছর হয়ে গেলেও তা বাস্তবায়ন না হওয়ায় অতি দ্রুত বাস্তবায়নের দাবিও জানান তারা ।

আরআই/রাতদিন

মতামত দিন