নতুন সড়ক আইন প্রয়োগের সময় বাড়বে: সেতুমন্ত্রী

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নতুন সড়ক আইনে সবকিছু নিয়ে আঁটঘাঁট বেঁধে নামতে হবে। এ জন্য আইন প্রয়োগে আরও দুই সপ্তাহ সময় লাগতে পারে। এর আগে চালকের কথা চিন্তা করে এক সপ্তাহ সময় বাড়ানো হয়েছিল। 

বৃহস্পতিবার, ৭ নভেম্বর দুপুরে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের কার্যালয়ে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।  এর আগে সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়ন এবং জনসচেতনতা তৈরিতে বিআরটিএ’র বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় অংশ নেন ওবায়দুল কাদের।

সভায় কর্মকর্তাদের ওবায়দুল কাদের জানান, গত ১ নভেম্বর থেকে সড়ক পরিবহন আইন ২০১৮ কার্যকর হয়। কিন্তু শুরুতে এক সপ্তাহ সময় বাড়ানো হয়েছিল সচেতনতা সৃষ্টির জন্য। এবার আরও এক সপ্তাহ সময় একই কারণে বাড়ানো হলো। এরপর থেকে কঠোরভাবে আইন বাস্তবায়নে কাজ করা হবে।

সড়ক আইন প্রয়োগে বিলম্বের কারণ জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, বেটার লেট দ্যান নেভার… আইনটি এখন প্রায়োগিক পর্যায়ে চলে এসেছে। সকল সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অ্যালাইনড করা হয়েছে, মাননীয় প্রধানমন্ত্রীও তার প্রত্যাশা জানিয়েছেন। এখন আমরা প্রয়োগে যাওয়ার পর্যায়ে রয়েছি। আইনের বিধি প্রণয়নের কাজ শেষ পর্যায়ে।

এনএ /রাতদিন