নভেম্বরেই ‘সড়ক পরিবহন আইন, ২০১৮’তে মামলা দেবে পুলিশ

ট্রাফিক বিভাগের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, নভেম্বরের মাঝামাঝি থেকে ট্রাফিক আইন অমান্যে নতুন ‘সড়ক পরিবহন আইন, ২০১৮’তে মামলা দেবে পুলিশ। ইতোমধ্যে মামলা দেয়ার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সার্জেন্ট ও সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।বর্তমানে ট্রাফিক সার্জেন্টরা সব ধরনের মামলা দেয়ার কার্যক্রম বন্ধ রেখেছেন।

নভেম্বরের তৃতীয় সপ্তাহে নতুন আইনের মাধ্যমে মামলা দেয়া হবে। আপাতত কাগজে লিখে মামলা দেয়া হবে। কাগজে মামলা দেয়ার ফরম তৈরি করেছে ট্রাফিক বিভাগ।

নতুন এই ফরমে গাড়ির রেজিস্ট্রেশন নম্বর, অভিযুক্তের নাম, স্থায়ী ঠিকানা এবং মোবাইল নম্বর থাকবে । এছাড়া অপরাধ সংগঠনের সাক্ষীর নাম, ঠিকানা ও মোবাইল নম্বর থাকবে ।

সাময়িকভাবে এই ফরমে ৯ ধরনের অপরাধের জরিমানার পরিমাণ উল্লেখ করা হয়েছে। আইনের ধারা ৬৬ অমান্য করলে প্রথমবার পাঁচ হাজার টাকা এবং দ্বিতীয়বার ১০ হাজার টাকা জরিমানা আদায়ের ব্যবস্থা রাখা হয়েছে।

এই ধারাটি ড্রাইভিং লাইন্সেন্স না থাকা, মেয়াদোত্তীর্ণ লাইসেন্স ব্যবহার, ভিন্ন শ্রেণির লাইসেন্স ও ‘পেশাদার’ লাইসেন্স না নিয়ে গণপরিবহন চালালে প্রয়োগ হবে। এই ধারায় সর্বোচ্চ শাস্তি হবে ২৫ হাজার টাকা জরিমানা ও ছয় মাসের কারাদণ্ড।

এসকে/রাতদিন