নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সৌরভ কন্যা সানার ভিন্নধর্মী প্রতিবাদ

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল গোটা ভারত। ‘‌বিভাজন–মূলক’‌ এই আইনের প্রতিবাদে দেশের সর্বত্রই বিক্ষোভ দেখাতে শুরু করেছে ছাত্রসমাজ।

ঠিক এ সময়েই নতুন আইনের বিরোধিতায় মুখ খুললেন সানা গাঙ্গুলি। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলির মেয়ে সানা। গতকাল নিজের ইনস্টাগ্রাম প্রোফাইলে একটি স্টোরি দেন সানা। সেই স্টোরিতেই কেন্দ্রের নতুন নাগরিকত্ব আইন নিয়ে মুখ খোলেন তিনি।

বিরোধিতার ধরণটাও অন্যদের থেকে একটু আলাদা। ইনস্টাগ্রাম স্টোরিতে খুশবন্ত সিংয়ের ‘‌দ্য এন্ড অফ ইন্ডিয়া’‌ বইটির একটি পাতার ছবি তুলে পোস্ট করেন সানা। তাতে যা লেখা আছে তার সঙ্গে দেশের বর্তমান পরিস্থিতি সহজেই মিল খুঁজে পাওয়া যায়।

বইয়ের যে অংশের ছবি সানা দেন, তার বিষয়বস্ত, ‘প্রতিটি ফ্যাসিস্ট সরকারই কোনও একটি জাতিকে বেছে নেয়, যাতে তাঁদের অধিকার হাতিয়ে ক্ষমতায় টিকে থাকা যায়। এই গোটা প্রক্রিয়াই চলে হিংসার ওপর ভর করে। সমাজে বিভাজন তৈরির প্রচেষ্টা চলে। মানুষে মানু্ষে লড়িয়ে দেওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। আজ যাঁরা মনে করছেন, তাঁরা মুসলিম নন, অর্থাৎ তাঁরা সুরক্ষিত। তাঁরা অন্য জগতে বাস করছেন। সংঘ পরিবার ইতিমধ্যেই ইতিহাসবিদ এবং দেশের আধুনিকতা-মনস্ক জনগণকে নিশানা করেছে। তাঁদের পরবর্তী লক্ষ্য মহিলা। যাঁরা স্কার্ট পড়েন, মাংস খান, নেশা করেন, বিদেশি ছবি দেখেন, পুজো–অর্চনায় বিশ্বাসী নন ‌জয় শ্রী রাম’ বলেন না, এরপর তাঁদের ওপরও আক্রমণ করবে সংঘ পরিবার। কেউই সুরক্ষিত নন। দেশকে বাঁচাতে গেলে এটা আমাদের এখনই বুঝে নিতে হবে।’‌

ইন্সটাগ্রামে সানার পোষ্ট

সৌরভ কন্যার এই প্রতিক্রিয়া সোশ্যাল মিডিয়ায় সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়ে যায়। সুত্র: আজকাল।