গভীর রাতে শীতার্তদের খোঁজে কালীগঞ্জের ইউএনও-পিআইও

গভীর শীতের রাত। কনকনে ঠান্ডায় জুবুথুবু যখন জনপদ। ছিন্নমুল মানুষেরা সামান্য উষ্ণতার খোজে ঘরে যা আছে তা দিয়ে শীত নিবারণের প্রাণান্ত ব্যর্থ চেষ্টায় ব্যাকুল । ঠিক সে সময় শীতার্ত ও ছিন্নমুল এই মানুষদের গায়ে পরম মমতায় কম্বল জড়িয়ে দিলেন লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ রবিউল হাসান ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পি আই ও) ফেরদৌস আহমেদ।

বুধবার, ১৮ ডিসেম্বর রাতে শীতার্তদের মাঝে এ কম্বল বিতরণ করেন তারা।

শীতে কালীগঞ্জের শীতার্ত ও ছিন্নমুল মানুষের দুর্ভোগ ও কষ্টের কথা চিন্তা করে উপজেলা প্রশাসনের উদ্যোগে রেলওয়ে স্টেশনের ছিন্নমুল মানুষের মাঝে কম্বল বিতরণের উদ্যোগ নেওয়া হয়। একই সাথে এতিমখানায়ও কম্বল বিতরণ করা হয়।

এতিমখানায় কম্বল বিতরণ। ছবি: রাতদিন

প্রশাসনের কর্তা ব্যাক্তিদের হাত থেকে কম্বল পেয়ে খুশি হওয়া মানুষগুলো আবেগ জড়িত কণ্ঠে বলেন, আমাদের এখানে আগে কোনোদিনই কেউ এভাবে শীতবস্ত্র দেয়নি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফেরদৌস আহমেদ জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে ছিন্নমূল শীতার্ত মানুষকে কিছু শীত বস্ত্র বিতরণ করা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে এধরনে কার্যক্রম গোটা শীতব্যাপি অব্যাহত থাকবে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ রবিউল হাসান জানান, বিত্তবান মানুষ গরম কাপড় কিনে শীত নিবারণ করলেও গরীব-ছিন্নমূল মানুষরা টাকার অভাবে শীতে গরম কাপড় কিনতে পারছেন না। প্রচণ্ড ঠাণ্ডার কারণে দিনমজুর শ্রেণির মানুষ কাজেও যেতে পারছেন না। তাদের কষ্ট কিছুটা লাঘব করা ও সঠিক ব্যাক্তিকে সহায়তার লক্ষ্যে রাতে বের হওয়া।

জেএম/রাতদিন