পীরগাছায় ঝড়ে ব্যাপক ক্ষতি, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

রংপুরের পীরগাছায় কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে। এতে শিক্ষা প্রতিষ্ঠান, ঘরবাড়ি, গাছপালা ও পাকা ধানের ক্ষতি হয়। বৈদ্যুতিক খুঁটি ভেঙে যাওয়ায় বিদ্যুৎ সংযোগ এখনো বন্ধ বন্ধ রয়েছে।

শুক্রবার, ১৭ মে ভোরে আকস্মিক কালবৈশাখী ঝড় পীরগাছা সদর, কৈকুড়ী ও কান্দি ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত হয়।

পীরগাছা ইউনিয়নের অনন্তরাম বড়বাড়ি গ্রামের আবুল কাশের ছেলে রবিউল ইসলাম জানান, শুক্রবার ভোরে হঠাৎ করে শুরু হওয়া কালবৈশাখী ঝড়ে ঘরবাড়ি, গাছপালা ও পাকা ধানের ক্ষতি হয় ব্যপক ক্ষতি হয়েছে।

বড় পানশিয়া গ্রামের ময়নুল ইসলাম জানান, ঝড়ে আমার ঘরের উপর একটি বড় গাছ উপড়ে পড়ে গেছে। এতে আমার দুটি ঘর বিধ্বস্ত হয়েছে। অল্পের জন্য আমার পরিবার প্রাণে রক্ষা পেয়েছেন।
কান্দিরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মিজানুর রহমান জানান, ঝড়ে আমাদের প্রতিষ্ঠানের একটি বড় গাছ উপড়ে পড়ে পড়ে একটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ পীরগাছা যোনাল অফিসের এজিএম (কম) মঞ্জুরুল ইসলাম বলেন, কালবৈশাখী ঝড়ে পীরগাছা বাজারসহ বিভিন্ন এলাকায় প্রায় ২০টি বৈদ্যুতিক খুঁটি ভেঙে গেছে। উপজেলা সদরে বিদ্যুৎ সংযোগ দেয়ার চেষ্টা চলছে। গ্রামাঞ্চলে সংযোগ দিতে একটু সময় লাগবে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা লোকমান আলম বলেন, কালবৈশাখী ও শিলাবৃষ্টিতে পাকা ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। আমরা খোঁজ খবর নিয়ে ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা করছি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল আজিজ জানান, ক্ষতির পরিমান নির্ধারণে কাজ শুরু করা হয়েছে।

এইচএম/রাতদিন