প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন ১৭২ মেধাবী শিক্ষার্থী, যারা পাচ্ছেন

দেশের ৩৬ বিশ্ববিদ্যালয়ের ১৭২ শিক্ষার্থী পাচ্ছেন ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’। আজ বুধবার, ২৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ স্বর্ণপদক বিতরণ করবেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) উদ্যোগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে এ পুরস্কার বিরতণ অনুষ্ঠিত হবে।

ইউজিসি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবছর দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে সর্বোচ্চ নম্বর/সিজিপিএ অর্জনকারী ১৭২ শিক্ষার্থী (৮৮ ছাত্রী ও ৮৪ ছাত্র) ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পাচ্ছেন। প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

২০১৮ সালে প্রকাশিত ফলের উপর ভিত্তি করে এবার ৩৬টি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা এই পদকের জন্য নির্বাচিত হয়েছেন।

তথ্য অনুযায়ী, স্বর্ণপদক পাওয়া ওই তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১১ শিক্ষার্থীর নাম রয়েছে; যেখানে বুয়েট থেকে আছেন ৫জন। এছাড়াও তালিকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে থেকে ৮জন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ৬জন, ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ৮জন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ৭জন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ৬জন, বুটেক্স থেকে ৪জন, রুয়েট থেকে ৩জন ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে ৫জন শিক্ষার্থীর নাম রয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়াও রয়েছেন বেসরকারি আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি এবং  ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর নাম।

বিশ্ববিদ্যালয় অনুযায়ী তালিকা:

ঢাকা বিশ্ববিদ্যালয়:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদভুক্ত ১১ শিক্ষার্থী ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৮’ জন্য মনোনীত হয়েছেন। তারা হলেন- উর্দু বিভাগের ফারহানা ইয়াছমিন, পরিসংখ্যানের বিকাশ পাল, আইনের মোঃ জাহিদ-আল মামুন, অর্থনীতির মুহাম্মদ ফরিদ হোসাইন পাটওয়ারী, উন্নয়ন অধ্যয়ন বিভাগের মোঃ আজিজুর রহমান খান, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের আসিফ আহমেদ সামি, ফার্মেসি বিভাগের ফারজানা কবির, ভূতত্ত্ব বিভাগের ফরহাদ হোসেন, নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের নাজমুল হোসেন, ওরিয়েন্টাল আর্টসের উৎপল কুমার এবং মেডিসিন ও সার্জারি বিভাগের মেহনাজ নূর ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়:

তালিকায় স্থান পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৯ শিক্ষার্থী৷ মনোনীত শিক্ষার্থীরা হলেন- কলা অনুষদভুক্ত আরবি বিভাগের আবু বকর ছিদ্দিক (সিজিপিএ ৩.৯১৬) , আইন অনুষদভুক্ত আইন বিভাগের অরিন্দম বিশ্বাস (সিজিপিএ ৩.৫৫), সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত অর্থনীতি বিভাগের মিতু পারভীন (সিজিপিএ ৩.৯১৬), বিজ্ঞান অনুষদভুক্ত পরিসংখ্যান বিভাগের সাম্মে আমেনা তাসমিয়ান (সিজিপিএ ৩.৯৫), জীব ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সোহেল রানা (সিজিপিএ ৩.৮৭৮), ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ইশরাত জাহান (সিজিপিএ ৩.৯৬), প্রকৌশল অনুষদভুক্ত ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের মাহফুজুর রহমান (সিজিপিএ ৩.৯১৬), কৃষি অনুষদভুক্ত ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সাবিনা ইয়াসমিন (সিজিপিএ ৩.৯১৫) এবং এছাড়া বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদ থেকে অধিভুক্ত মেডিক্যাল কলেজের শিক্ষার্থী সুব্রত ঘোষ।

রুয়েট:

রুয়েটের মনোনীত ৩ শিক্ষার্থী হলেন- ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মো. সারোয়ার হোসেন, সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের মাহমুদ হাসান, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত মেকাট্রনিক্স বিভাগের মো. ফাইসাল রহমান বাদল।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়:

কুমিল্লা বিশ্ববিদ্যালয় পদ পাচ্ছেন মোট পাঁচজন। এআইএস বিভাগের শিক্ষার্থী শরীফা আক্তার নিপা (৩ দশমিক ৮৮), আইসিটি বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ কামরুল হাসান (৩ দশমিক ৯৬), অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ধীমান বসু (৩ দশমিক ৭৬), বাংলা বিভাগের শিক্ষার্থী ঈশিতা ফেরদৌস (৩ দশমিক ৪৪) এবং পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী উম্মুল খায়ের সুমি (৩ দশমিক ৯৩)।

বুটেক্স:

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) চার শিক্ষার্থী ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৮’র জন্য মনোনীত হয়েছেন। তারা হলেন, ইয়ার্ন ইঞ্জিনিয়ারিং বিভাগের তনিমা রহমান তন্নি, ওয়েট প্রসেসিং ইঞ্জিনিয়ারিং বিভাগের সোলায়মান বিন আলি, অ্যাপ্যারেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সাজিদ এলাহী এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট বিভাগের আয়েশা সিদ্দিকা ইমু।

বেসরকারি বিশ্ববিদ্যালয়:

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৮’ এর জন্য মনোনীত হয়েছেন আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী। তারা দু’জনই কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী। তারা হলেন- জি এম শাহরিয়ার এবং মাসিয়াত মুবাসসিরা।

পহেলা জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৮ এর মধ্যে প্রকাশিত ফলাফলের ভিত্তিতে তাদের মনোনীত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এই তালিকা প্রকাশ করে।

প্রসংগত, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর কৃর্তী শিক্ষার্থীদের মেধা বিকাশ ও অধ্যয়নে উৎসাহ প্রদানের জন্য ইউজিসি ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করে।

জেএম/রাতদিন