ফেসবুকেও ঘুষ কেলেংকারী, বরখাস্ত কন্ট্রাক্টর

ফেইসবুকের হয়ে চুক্তি ভিত্তিতে যারা কাজ করেন তারাই ফেইসবুক কন্ট্রাক্টর হিসেবে পরিচিত। ঘুষ নেয়ার অভিযোগে ফেইসবুক এমনই এক কন্ট্রাক্টরকে বরখাস্ত করেছে। তার বিরুদ্ধে ৮ হাজার ডলার ঘুষ নয়োর অভিযোগ পাওয়া গেছে।

স্যান ডিয়েগোভিত্তিক বিজ্ঞাপনী সংস্থা অ্যাড ইনকর্পোরেশনের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে।

ফেইসবুকের নীতি লঙ্ঘন করে এমন কিছু বিজ্ঞাপন প্রচার করার অভিযোগে বেশ কিছু একাউন্ট বন্ধ করে দেয় ফেইসবুক। এই বন্ধ করা অ্যাকাউন্টগুলো পুনরায় চালু করতেই ৮ হাজার ডলার ঘুষ দেওয়া হয় ওই ফেইসবুক কন্ট্রাক্টরকে।

ফেইসবুক জানিয়েছে, অভিযুক্ত কর্মীকে বরখাস্ত করা হয়েছে। তবে অ্যাড ইনকর্পোরেশনের এক কর্মী বলেছেন, একজন নয় এ ঘটনার সঙ্গে আরও কয়েকজন কন্ট্রাক্টর জড়িত ছিলো।

অভিযুক্ত অ্যাড ইনকর্পোরেশনও ইতোমধ্যে নিষিদ্ধ করেছে ফেইসবুক। কোম্পানিটি প্রতারণা করে ব্যবহারকারীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছিল।

তারা ফেইসবুকে তারকা ব্যক্তিদের সম্পর্কে ভুয়া খবর প্রকাশ করতো। এসব ভুয়া খবরের লিঙ্কে ক্লিক করলে সরাসরি তাদের নিয়ে যাওয়া হতো অ্যাড ইনকর্পোরেশনের ওয়েবসাইটে। সেখানে ফ্রি ট্রায়ালের জন্য সাইন আপ করতে বলা হতো। ফ্রি ট্রায়ালের কথা লেখা থাকলেও ব্যবহারকারীদের অজান্তে প্রতি মাসেই নির্দিষ্ট পরিমাণ অর্থ কেটে নেওয়া হতো।

এসব দুর্নীতি প্রকাশ পেলে অক্টোবরেই বন্ধ হয়ে যায় অ্যাড ইনকর্পোরেশন।

জেএম/রাতদিন