বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, পীরগঞ্জ সেজেছে অপরুপ সাজে!

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী পালন উপলক্ষ্যে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর পরিকল্পনা ও অলংকরণে পীরগঞ্জকে সাজানো হয়েছে। স্থানীয় সুদৃশ্য কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে বঙ্গবন্ধুর পরিবারের বিশালাকৃতির ছবি, রাত্রিকালীন আলোকসজ্জা, ব্যানার, ফেষ্টুনে ছেয়ে দেয়া হয়েছে পুরো এলাকা।

রাত্রিকালীন মনোরম আলোকসজ্জা দেখতে বিভিন্ন স্থান থেকে প্রতিদিন হাজারো মানুষ শহীদ মিনার প্রাঙ্গনে আসছেন। দর্শনার্থীরা মোবাইলে ছবি ও ভিডিও ধারন করে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন।

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জ মহকুমার পাটগাতি ইউনিয়নের টুঙ্গিপাড়া গ্রামে শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করেন। তার বাবা শেখ লুৎফর রহমান গোপালগঞ্জ দায়রা আদালতের সেরেস্থাদার (যিনি আদালতের হিসাব সংরক্ষণ করেন) ছিলেন এবং মা’র নাম সায়েরা খাতুন। চার কন্যা এবং দুই পুত্রের সংসারে শেখ মুজিব ছিলেন তৃতীয় সন্তান। তার বড় বোনের নাম ফাতেমা বেগম, মেজ বোন আছিয়া বেগম, সেজ বোন হেলেন ও ছোট বোন লাইলী; তার ছোট ভাইয়ের নাম শেখ আবু নাসের।

নির্যাতিত মানুষের স্বাধিকার আন্দোলনের কারণে শেখ মুজিব সাধারন মানুষের কাছে অবিসংবাদিত নেতা হয়ে উঠেন। আন্দোলন-সংগ্রাম করার কারণে শেখ মুজিবের মাত্র ৫৫ বছর ৫ মাসের জীবনে তাকে ৪ হাজার ৬৮২ দিন কারাভোগ করতে হয়েছিল। নিলোর্ভ মনের কারণে তাকে বাঙ্গালী জাতির জনক ও বঙ্গবন্ধু উপাধিতে ভুষিত করা হয়। এরপর তাকে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী উপাধিও দেয়া হয়।

১৭ মার্চ, ২০২০; শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী। এ জন্য বাংলাদেশসহ পৃথিবীর ১৯৫টি দেশে জন্মশতবার্ষিকী পালিত হবে। আর বর্তমান আওয়ামীলীগ সরকার ২০২০ সালকে মুজিববর্ষ ঘোষণা করেছে। এ লক্ষ্যে সারাদেশে সাজসাজ রব পড়ে গেছে। পীরগঞ্জে এর প্রভাব বেশি। কারণ পীরগঞ্জে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাড়ী এবং জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর নির্বাচনী এলাকা।

তাই পীরগঞ্জকে গত ১ লা জানুয়ারী থেকে সাজানো হচ্ছে। জাতির জনক, প্রধানমন্ত্রী, স্পীকার ও সজীব ওয়াজেদ জয়ের ছবি সম্বলিত শত শত ব্যানার, অফিসপাড়া, ব্যবসা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং বাসাবাড়ীতে আলোকসজ্জাসহ উপজেলার বিভিন্ন প্রান্তকে নানান রঙ্গে সাজানো হয়েছে।

এ ব্যাপারে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের আদর্শ। এবারে তাঁরই জন্মের ১’শ বছর পুর্তি হচ্ছে। এ সুযোগ হাতছাড়া করতে চাই না। কারণ জীবনে তো আর শততম জন্মদিন পাবো না। করোনাভাইরাসের কারণে বর্তমান সরকার অনুষ্ঠানমালা সংকুচিত করেছে। তাঁর জন্মদিনে আমার পরিকল্পনায় পীরগঞ্জকে অপরুপ সাজে সাজিয়েছি। এদিন আমার নির্বাচনী এলাকা ২৪ রংপুর-৬ (পীরগঞ্জ) এ আমি অবস্থান করে মুজিববর্ষ পালন করবো ইনশাল্লাহ।

জেএম/রাতদিন