বিভাগজুড়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করেছে রংপুর বিভাগবাসী।বিভাগের প্রতিটি জেলা ও উপজেলায় এ উপলক্ষ্যে ছিলো নানা আয়োজন। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

রংপুর মহানগর:
রংপুরের স্টাফ রিপোর্টার জানান, সকালে নগরীর ডিসির মোড় বঙ্গবন্ধু চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

রংপুর বিভাগীয় কমিশনার মো. আবদুল ওয়াহাব ভূক্রা, রংপুর সিটি করপোরেশন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবদুল আলীম মাহমুদ, জেলা প্রশাসক আসিব আহসান, জেলা পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট ছাফিয়া খানম, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলসহ রংপুর বিভাগীয় ও জেলা প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারা শ্রদ্ধা নিবেদন করেন। এরপর গার্ড অব অনার প্রদান ও জাতির পিতার ম্যুরালের সামনে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন শেষে মোনাজাত করা হয়।

রংপুর মডেল কলেজ:
আমাদের প্রতিনিধি মেজবাহুল হিমেল জানান, রংপুর মডেল কলেজে সূযোর্দয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনিমিত করা হয়। রংপুর জেলা প্রশাসনের আয়োজনে সকাল ১০টায় রংপুর ডিসি মোড়স্থ বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

দুপুর ১২টায় কলেজ হলরুমে ম্যানুয়াল ও ভার্চুয়াল পদ্ধতিতে শাহাদাত বার্ষিকী উপলক্ষে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত, হামদ-নাত, কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, আলোচনা সভা ও দোয়া মাহফিল সরকারি স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় কলেজ অধ্যক্ষ মোঃ মোখলেসুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন- হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃ তৈয়ব মিয়া, সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আব্দুস শুকুর খান। ভার্চুয়ালী ছাত্র-ছাত্রীদের মধ্যে বক্তব্য প্রদান করেন- সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফারাহ রিস্তা সৃষ্টি, অর্থনীতি বিভাগের শিক্ষার্থী দ্বিপান্বীতা ব্যানার্জী, ম্যানুয়ালি ছাত্র-ছাত্রীদের মধ্যে বক্তব্য প্রদান করেন- একাদশ শ্রেণির শিক্ষার্থী রাহিমাতুল মুনতাহা

পরে বিভিন্ন প্রতিযোগিতায় উপস্থিত শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর জীবনী শীর্ষক পুস্তক অসমাপ্ত আত্মজীবনী, কারাগারে রোজনামচা, আমার দেখা নয়াচীন পুরস্কার হিসেবে প্রদান করা হয়।

রংপুরের গঙ্গাচড়া:
আমাদের প্রতিনিধি সুজন আহম্মেদ জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস পালিত হয়েছে রংপুরের গঙ্গাচড়ায়। উপজেলা প্রশাসনের আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

এ উপলক্ষে উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত আলোচনা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তাসলীমা বেগম।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব রুহুল আমিন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) শহিদুল আলম, মহিলা ভাইস চেয়ারম্যান রাবিয়া বেগম, ভাইস চেয়ারম্যান সাজু মিয়া, অফিসার ইনচার্জ সুশান্ত কুমার সরকার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আজিজুল ইসলাম, স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা আসিফ ফেরদৌস, বিএম কলেজ অধ্যক্ষ নূরন নবী রানা, সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আখের মিঞা, পাবলিক লাইব্রেরির সভাপতি আব্দুল বারী বাবু প্রমূখ। এর আগে পরিষদ চত্ত¡রে নবনির্মিত বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এ সময় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান, রাজনৈতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

লালমনিরহাটের হাতীবান্ধা:
স্টাফ রিপোর্টার রবিউল ইসলাম রবি জানান, লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় বন্যার্তদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী ও শোক দিবস উপলক্ষে এই খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

এদিন বিকেলে উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মাহমুদুল হাসান সোহাগ উপজেলার পাটিকা পাড়া ইউনিয়নের প্রায় ১০৫ জন বন্যার্তদের হাতে এসব খাবার তুলে দেন।

খাদ্যসামগ্রী হিসেবে চাল, গরুর মাংস, তেল, লবন, ডাল, মসলা, লাইফবয় সাবান দেয়া হয়।

এ উপলক্ষ্যে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন পাটিকাপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সাহানা ফেরদৌসি সীমা।

উপস্থিত ছিলেন, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান লিয়াকত হোসেন বাচ্চু, উপজেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক তোসাদ্দেক আলম রুবেল, সাবেক প্রচার সম্পাদক বরকত হোসেন, আওয়ামীলীগ নেতা মজিবুল আলম সাহাদাত।

কুড়িগ্রাম:
আমাদের কুড়িগ্রাম প্রতিনিধি সাইফুর রহমান শামীম জানান, নানা আয়োজন ও আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে কুড়িগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধুর ৪৫ তম শাহাদতবার্ষিকী উদযাপিত হয়েছে।

জেলা আওয়ামিলীগের আয়োজনে সকাল ৭ টায় ঘোষপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

এদিকে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ মন্জুর উদ্যোগে এবারই প্রথম শহরের ২৫ টি স্পটে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণের কর্মসূচি পালন করছে।

এছাড়াও জেলা প্রশাসনের উদ্যোগে স্বাধীনতার বিজয়স্তম্ভে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০ টায় সামাজিক দুরত্ব নিশ্চিতপূর্বক স্বাস্থ্যবিধি অনুসরণ করে টাউন হলে আলোচনা সভা। ইসলামি ফাউন্ডেশন, জেলা সরকারি গণ গ্রন্থাগার ও শিশু একাডেমির উদ্যোগে সুবিধাজনক সময়ে জাতীয় শোক দিবসের সাথে সংগতিপূর্ণ কবিতাপাঠ, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর মিলাদ মাহফিল, সকল মসজিদ, মন্দির, প্যাগোডা ও গীর্জায় মোনাজাত ও প্রার্থনা অনুষ্ঠিত হয়।

অন্যদিকে জেলাপরিষদ, পৌরসভা, প্রেসক্লাব,মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, বিএমএ, স্বাচিপ, বিডিএমএ সহ বিভিন্ন পেশাজীবি সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন দিবসটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করেছে।

নীলফামারীর সৈয়দপুর:
আমাদের প্রতিনিধি তোফাজ্জল হোসেন লুতু জানান, নীলফামারীর সৈয়দপুরে নানা কর্মসূচির মধ্যদিয়ে গভীর শ্রদ্ধাভরে পালিত হয়েছে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস।

এ উপলক্ষে গৃহিত কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ।

সকাল ৯ টায় সৈয়দপুর উপজেলা পরিষদ চত্বরে জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে সর্বপ্রথম পুষ্পমাল্য অর্পণ করে উপজেলা প্রশাসন। এর পর পর্যায়ক্রমে সৈয়দপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পালের নেতৃত্বে থানা পুলিশ, উপজেলা ও পৌর আওয়ামী লীগ ও এর সহযোগী অঙ্গসংগঠনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত জাতীয় শোক দিবসে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম।

সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার মো. নাসিম আহমেদের সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন, সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবুল হাসনাত খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আখতার হোসেন বাদল ও সাধারণ সম্পাদক মো. মহসিনুল হক মহসীন, আওয়ামী লীগ নেত্রী আমেনা কোহিনুর আলম, পৌর আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মো. রফিকুল ইসলাম বাবু, আওয়ামী লীগ মো. জোবায়দুর রহমান শাহীন প্রমূখ।

শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে শিক্ষার্থী মধ্যে আয়োজিত রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।

অন্যদিকে, জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বৃক্ষরোপন, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

জেএম/রাতদিন