বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের রিনা ও রিমা

বিবিসি প্রকাশ করেছে এ বছরের বিশ্বের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারী নিজের অবস্থানে থেকে ভিন্নধর্মী অবদানের জন্য তাদের এই তালিকায় রাখা হয়েছে। বাংলাদেশের রিনা আক্তার ও রিমা সুলতানা নামের দুজন নারী এই সারিতে যায়গা করে নিয়েছেন।

রিনা আক্তার

রিনা তালিকায় ছয় নম্বারে রয়েছে । ভুল-ভাল বোঝার আগেই যৌনপল্লিতে আট বছর বয়সে এক স্বজন তাকে বিক্রি করে দেয়। যৌনকর্মী পরিচয়ে সেখানেই রয়েছেন রিনা। তিনি যৌনকর্মীদের জীবনমান উন্নয়নে সহায়তা করেছেন। করোনার কারণে কাজ হারানো যৌনকর্মীদের খাবারের ব্যবস্থা করেন তিনি। রিনা সপ্তাহে ৪০০ জনের খাবার সরবরাহ করেন।   

রিনা বলেন, ‘যৌনকর্মীরা যাতে ক্ষুধার্ত না থাকে, আমি সেই চেষ্টা করেছি। তাঁদের সন্তানেরাও যেন এ কাজ করতে বাধ্য না হয়, সেই চেষ্টা করেছি’। বিবিসির একটি সংবাদে এমনটাই জানানো হয়েছে।

রিমা সুলতানা

আরেক বাংলাদেশি নারী হলেন রিমা সুলতানা। তিনি কক্সবাজারে ইয়ং উইমেন লিডারস ফর পিসের সদস্য। সংঘাতে ক্ষতিগ্রস্ত দেশগুলোর নারীদের উন্নয়নে কাজ করছে এই সংস্থা। রিমা রোহিঙ্গা শরণার্থী বিশেষ করে নারী ও মেয়ে শিশুদের শিক্ষা নিয়ে কাজ করছেন।

রিমা বলেন,‘আমি অধিকার আদায়ে নারী ও মেয়ে শিশুদের ক্ষমতায়নে বিশ্বাসী। আমরা উন্নতি করব।’

এ ছাড়া দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের চারজন, পাকিস্তানের দুজন, আফগানিস্তানের দুজন এবং নেপালের একজন নারী এই তালিকায় রয়েছেন।

আরআই /রাতদিন