ভারতের কাছে হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকা

প্রথমবারের মতো হওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে একচ্ছত্র আধিপত্য বিস্তার করছে ভারতীয় ক্রিকেট দল। তারই ধারাবাহিকতায় দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ও ২০২ রানের বিশাল ব্যবধানে হারিয়ে হোয়াইটওয়াশ করলো ভারত।

৩য় দিন শেষে ভারতের চেয়ে ইনিংস ও ২০৩ রানে পিছিয়ে থাকা দক্ষিণ আফ্রিকার হাতে ছিলো মাত্র ২টি উইকেট। ফলে চতুর্থ দিন অপেক্ষা ছিলো, নিজেদের পরাজয়টা ঠিক কতটা প্রলম্বিত করতে পারেন শেষের দুই ব্যাটসম্যান।

দিনের শুরুর ওভারে মোহাম্মদ শামীকে ভালোভাবে সামলে ভারতের জয়ের অপেক্ষা বাড়ানোর ইঙ্গিতই দিচ্ছিলেন থিউনিস ডি ব্রুইন এবং এনরিচ নর্ৎজে। কিন্তু অভিষিক্ত নাদিমের পরের ওভারের শেষ দুই বলে প্রথমে ডি ব্রুইন এবং পরে লুঙ্গি এনগিডি আউট হয়ে গেলে দক্ষিণ আফ্রিকার ইনিংস থামে ১৩৩ রানে। ভারত পায় ইনিংস ও ২০২ রানের বিশাল ব্যবধানের জয়।

রোহিত শর্মা। ছবি: সংগৃহীত

ম্যাচে আগে ব্যাট করে রোহিত শর্মার ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেট হারিয়ে ৪৯৭ রানের সংগ্রহ দাঁড় করিয়ে ইনিংস ঘোষণা করে ভারত। জবাবে দক্ষিণ আফ্রিকা নিজেদের প্রথম ইনিংসে অলআউট হয়ে যায় মাত্র ১৬২ রানে। ৩৩৫ রানের বিশাল লিড পাওয়ায় দক্ষিণ আফ্রিকাকে ফলোঅন করায় ভারত।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও কোনো সুবিধা করতে পারেননি প্রোটিয়া ব্যাটসম্যানরা। ভারতীয় বোলারদের তোপের মুখে এবার তারা অলআউট হয় ১৩৩ রানে। দুই ইনিংস মিলে ভারতের পক্ষে মোহাম্মদ শামী ও উমেশ যাদব নেন ৫টি করে এবং অভিষিক্ত নাদিম পান ৪টি উইকেট।

এ জয়ের ফলে তিন ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করলো ভারত।

ম্যাচ সেরা এবং সিরিজসেরা হয়েছেন রোহিত শর্মা।

শান্ত/রাতদিন