রংপুরে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ ও কৃষকদের ক্ষতিপূরণের দাবীতে মানববন্ধন

রংপুরে অবৈধ ভাবে বালু উত্তোলন বন্ধ, নদী ভাঙ্গন রোধ ও ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণের দাবীতে মানববন্ধন, বিক্ষাভ সমাবেশ ও জেলা প্রশাসকে স্মারকলিপি প্রদান করা হয়েছে ।

আজ রোববার, ১৫ নভেম্বর রংপুর প্রেসক্লাবের সামনে রংপুর সিটি কর্পোরেশনের ১নং ওয়ার্ড নদী ভাঙ্গন প্রতিরোধ এবং ফসলী জমি রক্ষা সংগ্রাম কমিটির উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে কমিটি ৩১ নং ওয়ার্ড রংপুর সিটি কর্পোরেশনের  আহবায়ক আব্দুস সামাদের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) রংপুর জেলা সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলু, বাংলাদেশ ক্ষেতমজুর ও কৃষক সংগঠন, রংপুর জেলার সাধারণ সম্পাদক আহসানুল আরেফিন তিতু, ক্ষতিগ্রস্থ কৃষক ওবায়দুল্লাহ, জয়নাল আবেদীন, আশরাফুল ইসলাম ও সিদ্দিক হোসেন প্রমুখ।

এসময় বক্তরা বলেন, সাম্প্রতিক ঘটে যাওয়া ভয়াভহ বন্যায় এবং ঘাঘট নদীর ভাঙ্গনে ৩১ নং ওয়ার্ডের নাজিরদিগর, আরাজি ধর্মদাস ও বাগমাড়া এলাকায় কৃষকদের ব্যাপক ক্ষতি হয়েছে। মিঠাপুকুর উপজেলার রানীপুকুর ইউনিয়নের বাগমাড়া গ্রামে নদীর পাশে একটি মসজিদ ও একটি ভক্তিপুর বাগমারা মাহাবুবিয়া দাখিল মাদ্রাসা আছে সেটিও বেশি ঝুকির মধ্যে রয়েছে।

নদী ভাঙ্গনের ফলে নদীর গতিপথ পরিবর্তন হয়েছে। পান বাড়ী বাশারের ঘাট পুলের উত্তরাংশের দুই তিন ফিট পাকা রাস্তা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এমতাবস্থায় ব্রিজের ঠিক পশ্চিম দিকে ৩০ শতক জমি যা সাবেক রাস্তারই অংশ তার উপর একটি খাল কেটে নদীর গতিপথ ব্রিজের দিকে করে দিলে শতশত একর জমি, উত্তরাংশের পাকা রাস্তা নদীর ভাঙ্গনের হাত হতে রক্ষা পাবে।

দীর্ঘদিন ধরে এ দাবী জানালেও সমস্যার সমাধান হয়নি। বাশারের ঘাট ব্রিজের পাশেই অবৈধভাবে রাতের আধারে বালু তোলা হচ্ছে। অবিলম্বে বালু তোলা বন্ধ, ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণ প্রদানসহ সকল দাবী পূরণের আহবান জানান বক্তারা।

আরআই /রাতদিন