রংপুরে কলেজ ছাত্রীর আত্নহত্যায় প্ররোচণা, ৫ আসামির কারাদন্ড

রংপুরে কলেজ ছাত্রী রুমানা আফরোজ তন্দ্রার আত্মহত্যায় প্ররোচনা মামলার পাঁচ আসামির প্রত্যেককে ১৩ বছর করে সশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার, ২১ মে রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জাবিদ হোসেন এ রায় দেন।

দন্ডপ্রাপ্তরা হলেন, নগরীর রবার্টসন্সগঞ্জ মন্ডলপাড়া এলাকার মানিক, রতন, রানা, বাবলা ও মালেকা। রায় ঘোষণার সময় মানিক, রানা ও বাবলা আদালতে উপস্থিত থাকলেও রতন ও মালেকা পলাতক ছিলেন।

মামলা ও আদালত সূত্রে জানা যায়, ১৯৯৬ সালের ১ জুলাই ঢাকার মীরপুরের আইডিয়াল কলেজের এইচএসসি পরীক্ষার্থী রুমানা আফরোজ তন্দ্রা রংপুর নগরীর রবার্টসনগঞ্জ মন্ডলপাড়ায় তাদের ভাড়া বাসার পাশে মুদি দোকানে সন্ধ্যার দিকে দিয়াশলাই কেনার জন্য গেলে দোকানের পেছনে দাঁড়িয়ে থাকা বখাটে যুবক মানিক তন্দ্রাকে জাপটে ধরে। তন্দ্রা নিজেকে মানিকের কাছ থেকে মুক্ত করে বাড়ির ভেতরে ছুটে যায় এবং বিষয়টি তার মাকে জানায়। পরে তার মা মেয়ে বেরিয়ে এসে এর প্রতিবাদ করলে মানিকসহ তার আত্মীয় ও সহযোগী রতন, রানা, বাবলা এবং মালেকা তন্দ্রা ও তার মায়ের বাকবিতন্ডায় লিপ্ত হয় এবং সকলে মিলে মা ও মেয়েকে মারধর করে এবং উপস্থিত লোকজনের সামনেই আসামিরা তন্দ্রার পরনের কাপড় ছিঁড়ে ফেলে এবং তার ওড়না কেড়ে নেয়।

এ ঘটনায় লজ্জায়, ক্ষোভে বাড়িতে ফিরে ওই রাতেই গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন তন্দ্রা।

এ সম্পর্কিত আরও খবর...
style="display:block; text-align:center;" data-ad-layout="in-article" data-ad-format="fluid" data-ad-client="ca-pub-3929264565086846" data-ad-slot="3647344972">

পরের দিন ২ জুলাই তন্দ্রার মা মাসুদা চৌধুরী বাদী হয়ে শ্লীলতাহানি, মারপিট ও আত্মহত্যার প্ররোচনার অভিযোগে ওই পাঁচ জনের বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা দায়ের করেন। তদন্ত করে পুলিশ আসামিদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে। দীর্ঘ ২৩ বছর পর পাঁচ আসামিকে দোষি সাব্যস্ত করে ১৩ বছরের সশ্রম কারাদন্ডের আদেশ দেন বিচারক।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর জাহাঙ্গীর হোসেন তুহিন। আর আসামিপক্ষে অ্যাডভোকেট আব্দুর রশীদ চৌধুরী, আব্দুল হক প্রামাণিকসহ একাধিক আইনজীবী বিভিন্ন সময়ে মামলা পরিচালনা করেন।

এবি/রাতদিন