রংপুরে যানবাহন প্রবেশ-বহির্গমনে নিষেধাজ্ঞা , দোকানপাট খুলবে আগের নিয়মেই

রংপুর জেলায় সকল প্রকার যানবাহন প্রবেশ ও বের হওয়া বন্ধ ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে জেলায় সকল প্রকার যানবাহন ও সাধারণ মানুষের চলাচলে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

শুক্রবার, ১০ এপ্রিল রাতে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারী করা হয়। প্রবেশ ও বহির্গমন বন্ধ থাকলেও ব্যবসা প্রতিষ্ঠানসমুহ পূর্বের সময়ানুযায়ী বন্ধ রাখার জন্য প্রজ্ঞাপনে বলা হয়েছে।

রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ এবং কোভিড-১৯ রোগের বিস্তার নিয়ন্ত্রণের উদ্দেশ্যে পরবর্তী নির্দেশ না দেয়া পর‌্যন্ত জেলায় সকল প্রকার যানবাহনের প্রবেশ ও জেলা থেকে বিহর্গমন বন্ধ ঘোষণা করা হলো।

তবে জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান অর্থাৎ রোগীবাহী গাড়ি, ওষুধ, পণ্যবাহী, কৃষিপণ্য ও সংবাদপত্রসহ সকল ধরনের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ও মালবাহী গাড়ি এসব নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

এই আদেশ বাস্তবায়ন করতে জেলার সকল প্রবেশ ও বিহর্গমন পয়েন্টে আইনশৃঙ্খলা বাহিনীর চেকপোস্ট কার‌্যকর থাকবে। একই সাথে জরুরি প্রয়োজন বা কাজে চলাচলকারী রিকশায় একজন যাত্রী ও মোটরসাইকেলে চালক ব্যতিত অন্য কোন যাত্রী পরিবহণ নিষিদ্ধ করা হয়েছে।

দেশের বিভিন্ন জেলায় করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকে ওই সব জেলা থেকে অন্যত্র চলে যাওয়ার চেষ্টা করছে মানুষজন। এই পরিপ্রেক্ষিতে রংপুর জেলাকে করোনা ঝুঁকিমুক্ত রাখতে পার্শ্ববর্তী জেলার সকল সীমানা ও আন্তঃ উপজেলার মধ্যে সকল ধরনের যানবাহন যোগাযোগ ও জনসাধারণ চলাচল নিয়ন্ত্রণ রাখতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে জানান জেলা প্রশাসক আসিব আহসান।

সরকারের বিভিন্ন মন্ত্রণালয় থেকে জারিকৃত সকল নির্দেশনা ও নিষেধাজ্ঞার পাশাপাশি পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই আদেশ বহাল থাকবে।

নিয়ম অমান্যকারীদের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

জেএম/রাতদিন