রংপুর নগরীতে হচ্ছে থ্রিডি জেব্রা ক্রসিং

রংপুর নগরীতে পথচারীদের নিরাপদে রাস্তা পারাপারে আঁকা হচ্ছে থ্রিডি বা ত্রিমাত্রিক জ্রেবা ক্রসিং। রংপুর সিটি কর্পোরেশন এ উদ্যোগ নিয়েছে।

প্রাথমিকভাবে নগরীর দুটি মোড়ে থ্রিডি জেব্রা ক্রসিং আঁকার কাজ শুরু হয়েছে।

গত ১ জুলাই থেকে নগরীর জিলা স্কুল মোড় ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মোড়ে সড়কে থ্রিডি জ্রেবা ক্রসিং আঁকার কাজ শুরু হয়।।

এর আগে দেশে বরিশাল সিটি কর্পোরেশন থ্রিডি জ্রেবা ক্রসিং তৈরি করে।

রংপুরের মেয়রের সহকারী একান্ত সচিব কাজী জাহিদ হোসেন লুসিড জানান, দুর্ঘটনা এড়িয়ে নিরাপদে রাস্তা পারাপারের সুবিধার জন্য পরীক্ষামূলকভাবে নগরীর দুটি স্কুলের মোড়ে থ্রিডি জেব্রা ক্রসিং আঁকা হচ্ছে। দু-একদিনের মধ্যে এর উদ্বোধন করা হবে। পর্যায়ক্রমে নগরীর গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে মোড়ে এসব থ্রিডি জেব্রা ক্রসিং করা হবে।’

ছবি : সংগৃহীত

জানা গেছে, মেসার্স আশফিয়া কন্সট্রাকশন নামের একটি প্রতিষ্ঠান থ্রিডি জ্রেবা ক্রসিংয়ের কাজ করছে। শিল্পী কামরুল হাসানের নির্দেশনায় ছয়জন এই কাজে যুক্ত রয়েছেন।

ছবি : রাতদিন.নিউজ

শিল্পী কামরুল হাসান শুক্রবার, ৫ জুলাই রাতে বলেন, ‘ইতোমধ্যে মোড় দুটিতে থ্রিডি জ্রেবা ক্রসিংয়ের আশি ভাগ কাজ শেষ হয়েছে।’

তিনি জানান, তিন রঙের স্ট্রাইপ দিয়ে রঙিন করে তোলা হয়েছে থ্রিডি জেব্রা ক্রসিং। ফলে গাড়ি চালকরা যেমন পথচারীদের রাস্তা পারাপারকে গুরুত্ব দেবে, তেমনি শিক্ষার্থীরাসহ পথচারীরাও এটি ব্যবহারে উৎসাহিত হবে।

এবি/রাতদিন