রংপুর-৩ আসনে উপনির্বাচনের তফসিল মঙ্গলবার

রংপুর-৩ আসনে উপনির্বাচনের তফসিল আগামীকাল মঙ্গলবার, ২৭ আগস্ট ঘোষণা হতে পারে। এর আগে এ নিয়ে বিকেল ৩টায় কমিশন বৈঠক আহ্বান করা হয়েছে। বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব এ তফসিল ঘোষণা করতে পারেন বলে ইসির একাধিক কর্মকর্তাকে উদ্ধৃত করে সংবাদ প্রকাশ প্রকাশ করেছে দেশের শীর্ষ একটি অনলাইন গণমাধ্যম।

সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে আসনটি শূন্য হয়।

আজ সোমবার, ২৬ আগস্ট ইসির উপসচিব (সংস্থাপন) মো. শাহেদুন্নবী চৌধুরী সভা আহ্বানের এ সংক্রান্ত চিঠিতে স্বাক্ষর করেছেন। উপনির্বাচনের তফসিল চূড়ান্ত করাসহ আরও পাঁচ এজেন্ডা কমিশনের এ ৫১তম সভায় হবে। গত ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় এ আসনের ভোটগ্রহণে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) করা হয়। এ জন্য উপনির্বাচনেও ইভিএম ব্যবহার করা হবে।

জানা গেছে, ভোটের দিন নির্ধারণ করতে ইসি সেপ্টেম্বর শেষ সাতদিন ও অক্টোবর প্রথমদিকের চারদিন মোট ১১টি দিনকে আমলে নিয়েছে। ইসির এক প্রস্তাবনায় উল্লেখ করা হয়েছে, যেকোনো নির্বাচনের জন্য তফসিল ঘোষণার পর থেকে ৩৫-৪৫ দিন সময়ের প্রয়োজন হয়। এসব দিক বিবেচনায় সেপ্টেম্বরের শেষ সপ্তাহের সুবিধাজনক যেকোনো দিন বা ১ থেকে ৩ অক্টোবর অথবা ১০ অক্টোবর রংপুর-৩ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

ইসি কর্মকর্তারা বলছেন, নিয়ম অনুযায়ী আসন শূন্য হওয়ার দিন থেকে ৯০ দিন গণনা করা হয়। এক্ষেত্রে আগামী ১১ অক্টোবরের মধ্যে ওই আসনে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা আছে।

এবি/রাতদিন