রাষ্ট্রপতি এরশাদের পিতার নামে প্রতিষ্ঠিত ক্লাবটি এখন পোকামাকড়ের বসতবাড়ি!

১৯৮৮সালে ‘মকবুল হোসেন স্মৃতি সংসদ’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন রংপুর নগরীর সেনপাড়ার স্থানীয়রা। প্রয়াত রাষ্ট্রপতি হোসাইন মোহাম্মদ এরশাদের পিতা মরহুম মকবুল হোসেন এর স্মৃতি ধরে রাখার লক্ষ্যে নগরীর সেনপাড়ায় গ্রান্ডহোটেল মোড়ে ক্লাবটি নির্মান করা হয়।

মকবুল হোসেন রংপুরের গৌরব, তার স্মৃতি সমুজ্জ্বল রাখার প্রত্যয়ে ক্লাবটিকে দেশের শীর্ষস্থানীয় ক্লাব হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে তখন উদ্যোক্তাগন কাজ শুরু করেন। পরে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ে থেকে রেজিষ্ট্রেশন নিয়ে খেলাধুলা সহ বিভিন্ন সামাজিক উন্নয়ন মূলক কর্মকান্ড শুরু করে ক্লাবটি।

৯০দশকে এরশাদ ক্ষমতাচ্যুত হলে রাজনৈতিক প্রভাব পড়ে ক্লাবটির সার্বিক কর্মকান্ডে। এরই ফলশ্রুতিতে সংগঠনটির উন্নয়ন শূন্যের কোঠায় নেমে যায়। এক পর্যায়ে স্থাপনাটি সংরক্ষণে দায়িত্বশীলরা হতাশ হয়ে হাল ছেড়ে দেন।

প্রায় তিন যূগ থেকে কমিটিবিহীন ক্লাবটির কোন কার্যক্রম না থাকায় বর্তমানে সংগঠনটির সকল কার্যক্রমসহ স্থাপনাটির অবস্থা ধ্বংসের দ্বারপ্রান্তে। এছাড়াও ক্লাবটির নামে বরাদ্দকৃত জমির অধিকাংশই বেদখল হয়ে যাচ্ছে।

মানুষের পদচারণা না থাকায় স্থাপনাটি এখন পোকামাকড়ের নিরাপদ আশ্রয়স্থলে পরিনত হয়েছে। সরেজমিনে এমনটাই দেখা গেছে।

স্থানীয় ও উদ্যোক্তাগনের সাথে কথা বলে জানা গেছে, সাবেক রাষ্ট্রপতি, জাতীয় পার্টির চেয়ারম্যান ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের বাবা মকবুল হোসেন ১৯৫০ সালে মহানগরীর সেনপাড়ায় বর্তমান (স্কাইভিউ) বাড়িটি কেনেন।

তিনি পেশায় ছিলেন একজন সৎ ও সফল আইনজীবী। এছাড়াও তার আচার আচরণ ও কৃতকর্মে এলাকায় ব্যাপক জনপ্রিয় ছিলেন তিনি। তাঁর মৃত্যুর পর স্থানীয়রা ‘মকবুল হোসেন স্মৃতি সংঘ’ নামে এই সংগঠনটির প্রতিষ্ঠা করেন।

ক্লাবটির প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ্ব নওশাদ হোসেন জানান, ইতিপূর্বে একাধিকবার মকবুল হোসেন স্মৃতি ক্লাবটি সংস্কার করে খেলাধুলা ও সামাজিক সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠার প্রস্তাব জাতীয় পার্টির শীর্ষ নেতাদের দিয়ে থাকলেও সিটি করপোরেশন, সরকার বা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

ক্লাবটির দ্রুত সংস্কার না করলে ভবনটি রক্ষা করা যাবে না বলে স্থানীয়রা আশংকা করছেন।

এবিষয়ে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও রংপুরের সিটি কর্পোরেশন এর মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তফা জানান, ক্লাবটি সংস্কার করে খেলাধুলা ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনে রূপান্তরিত করার জন্য দ্রুত উদ্যেগ নেয়া হবে। এছাড়াও ক্লাবটিকে দেশের শীর্ষস্থানীয় ক্লাব হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য সব ধরনের ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।

জেএম/রাতদিন

মতামত দিন