লাইফ সাপোর্টে সুবীর নন্দী

জনপ্রিয় সংগীতশিল্পী সুবীর নন্দী গুরুতর অসুস্থ। রোববার, ১৪ এপ্রিল রাতে একুশে পদকপ্রাপ্ত এই শিল্পীকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়েছে। তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়। এখানে তাঁকে লাইফ সাপোর্ট দেওয়া হয়। আইএসপিআরের সহকারী পরিচালক রাশেদুল আলম খান সংবাদমাধ্যমকে  জানিয়েছেন, তাঁকে প্রয়োজনীয় সব চিকিৎসা দেওয়া হচ্ছে। ৭২ ঘণ্টা পর তাঁর শারীরিক অবস্থা সম্পর্কে বিস্তারিত বলা যাবে।

সুবীর নন্দীর জামাতা ড. রাজেশ সিকদার আজ সকালে জানিয়েছেন, মৌলভীবাজারে পারিবারিক একটি অনুষ্ঠানে যোগদানশেষে ফেরার পথে ট্রেনে অসুস্থ হয়ে পড়েন সুবীর নন্দী। ট্রেনে থাকা পরিচিত এক চিকিৎসকের পরামর্শে দ্রুত চিকিৎসার জন্য বিমানবন্দর স্টেশনে নামানো হয় তাকে। তিনি দীর্ঘদিন ল্যাবএইডে চিকিৎসা করালেও শারীরিক অবস্থার দ্রুত অবনতির কারনে সিএমএইচে নিয়ে যাওয়া হয়।

জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের জাতীয় সমন্বয়ক সামন্ত লাল সেন আজ সোমবার সকালে তাঁকে দেখতে সিএমএইচে যান। সেখান থেকে ফিরে তিনি জানান, ‘অবস্থা ভালো না। সুবীর নন্দী দীর্ঘদিন ডায়াবেটিস রোগে ভুগছেন। তাঁর হার্টে বাইপাস অপারেশন হয়েছে। কিডনির সমস্যা আছে। নিয়মিত ডায়ালাইসিস করাতে হয়। গতকাল হাসপাতালে আনার পর তাঁর মারাত্মক কার্ডিয়াক অ্যারেস্ট হয়েছে। সব মিলিয়ে পরিস্থিতি জটিল।’

বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী ৪০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে আড়াই হাজারেরও বেশি গান গেয়েছেন। বেতার থেকে টেলিভিশন, তারপর চলচ্চিত্রেও উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। ১৯৮১ সালে তার প্রথম একক অ্যালবাম ‘সুবীর নন্দীর গান’ ডিসকো রেকর্ডিংয়ের ব্যানারে বাজারে আসে। তবে তিনি প্রথম প্লে-ব্যাক করেন ১৯৭৬ সালে আব্দুস সামাদ পরিচালিত ‘র্সর্যগ্রহণ’ চলচ্চিত্রে। প্লে­ব্যাক করে চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন বরেণ্য এই শিল্পী।

জেএম/রাতদিন