লালমনিরহাটে প্রথম নারী এসপি সুলতানা, রশিদুল যাচ্ছেন চট্টগ্রামে

লালমিনরহাটের পুলিশ সুপার (পিপিএম) এসএম রশিদুল হককে চট্টগ্রামে বদলি করা হয়েছে। একই সাথে লালমনিরহাট নতুন পুলিশ সুপার (এসপি) হিসেবে যোগদান করছেন পুলিশ সদর দপ্তরের সহকারী পুলিশ মহাপরিদর্শক আবিদা সুলতানা।

বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধিশাখার উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বদলির এ আদেশ জারি করা হয়। 

২০০৩ সালে ২১তম বিসিএসের মাধ্যমে বাংলাদেশ পুলিশে যোগ দেন এসএম রশিদুল হক। ২০১৬ সালের ১৯ জুলাই থেকে এসএম রশিদুল হক লালমনিরহাট পুলিশ সুপার পদে দায়িত্ব পালন করে আসছিলেন। ২০১৮ সালের সাহসিকতা, বীরত্বপূর্ণ ও সেবামূলক কাজের বিবেচনায় ‘রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)’ পান তিনি।

এসএম রশিদুল হক যোগদানের পর ঘোষনা করেন ‘ হয় মাদক থাকবে নয় তো তিনি এ জেলায় থাকবেন’। এরপর শুরু করেন সাঁড়াশী অভিযান। তার প্রতি আস্থা রেখে শত শত মাদক ব্যবসায়ী আত্মসমর্পণ করে আলোর পথে ফিরে আসেন। প্রতিনিয়ত অভিযান চালিয়ে জেলার মাদকের আখড়া ভেঙ্গে চুরমার করে দিয়েছেন তিনি। গ্রেফতার করেছেন শত শত মাদক ব্যবসায়ীকে।

এদিকে, পুলিশ সদর দপ্তরের সহকারী পুলিশ মহাপরিদর্শক আবিদা সুলতানা, যিনি ২০১৯ সালের পুলিশ সপ্তাহে প্যারেড কমান্ডারের দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের ইতিহাসে এই দ্বিতীয়বারের মতো কোনো নারী কর্মকর্তা এ দায়িত্ব পালন করেন। তার নেতৃত্বে প্যারেডে অংশ নিয়েছেন সহস্রাধিক পুলিশ সদস্য। এর আগে বেশ কয়েক বছর পুলিশ সপ্তাহ প্যারেডে তিনি কন্টিনজেন্ট কমান্ডার হিসেবে ৪ বার এবং সেকেন্ড ইন কমান্ড হিসেবে ৪ বার দায়িত্ব পালন করেন।

তিনি পুলিশ সদর দফতরে সহকারী মহাপরিদর্শক (এআইজি) হিসেবে ইন্টার্নাল ডিসিপ্লিন অ্যান্ড প্রফেশনাল স্ট্যান্ডার্ড বিভাগে দায়িত্ব পালন করেন। এছাড়া অতিরিক্ত দায়িত্ব হিসেবে বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।

এর আগে ২০১৬ সালে পুলিশ সপ্তাহে চাঁদপুর জেলার তৎকালীন পুলিশ সুপার শামসুন্নাহার প্রথম নারী কর্মকর্তা হিসেবে প্যারেড কমান্ডারের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি গাজীপুর জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করছেন ।

এনএ/রাতদিন