সিদল-পেল্কার ম-ম গন্ধে উত্তর দিনাজপুরে ভাওয়াইয়া উৎসব

বিগত দুই বছরের মতো এবারেও ভারতের উত্তর দিনাজপুরের করনদীঘি ব্লকে অনুষ্ঠিত হলো ‘বোগিয়া ভাওয়াইয়া উৎসব ২০২০। ‘রাজবংশী গাভুর সংঘ‘র আয়োজনে নেপাল, আসাম, কোচবিহার, জলপাইগুড়ির শিল্পী ও বিভিন্ন নাচের দল দুইদিন ব্যাপি এই উৎসবে অংশগ্রহন করে।

শুক্রবার, ১৭ জানুয়ারি ছিলো ২ দিনব্যাপি আয়োজিত এ অনুষ্ঠানের শেষ দিন।

অনুষ্ঠানে খন, নাটুয়া, বিষহরা নাচ, চোর-চুন্নি’র মতো গীতিনাট্য পরিবেশিত হয়। আসাম, কোচবিহার, জলপাইগুড়ি, শিলিগুড়ি ও খোকসা থেকে আস নাচের দল বৈরাতি নাচসহ নানা নাচের মাধ্যমে দর্শকদের মন জয় করে নেয়।

অনুষ্ঠানের মূল আকর্ষন ছিলো রাজবংশী ট্রাডিশনাল খাবার। যেমন শিদলের সানা, শুটকি ভর্তা, পেল্কা, শুকাতির  পেল্কা এরকম নানা ঐতিহ্যবাহী খাবারের হোটেল। হোটেলগুলোতে ছিলো চোখে পড়ার মত ভিড়।

আয়োজক কমিটির সদস্য মোহন লাল সিংহ জানান, আমরা এই অনুষ্ঠানে মায়ের ভাষা, ইতিহাস ও সংস্কৃতি তুলে ধরার চেষ্টা করি।  যাতে করে পরবর্তী প্রজন্ম জানতে ও শিখতে পারবে।

তিনি জানান, প্রায় ৩৫ হাজার মানুষ এবছর অনুষ্ঠানে যোগ দিয়েছে।  স্থানীয় সংসদ সদস্যসহ অনেক গুনীজন এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে আসামের ভাওয়াইয়া শিল্পী ভনিতা রায়,  পিঙ্কি বর্মন কোচবিহার, হিমাদ্রী দেউরী (দূরদর্শন শিল্পী ) কোচবিহার, বিনয় বর্মন দিনহাটা কোচবিহার, নেপালের নাচের দল ‘কোচিলা গাভূর ফ্রন্ট’, স্বামী যোগাননগিরী নাচের দল অসম, খন গানের দল রায়, নটুয়া গানের দল করনদিঘীসহ অন্যান্য শিল্পী ও নাচের দল তাদের পরিবেশনা দিয়ে দর্শকদের মুগ্ধ করেন।

জেএম/রাতদিন