হাতিবান্ধা ও পাটগ্রামে লড়াই হবে নৌকা ও ঈগলে

লালমনিরহাট -১ আসন

পাটগ্রাম লালমনিরহাট সংবাদদাতা।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লালমনিরহাট-১ (হাতীবান্ধা-পাটগ্রাম) আসনে এবার তীব্র লড়াই হবে নৌকা ও ঈগলের মধ্যে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী বর্তমান এম পি লেঃ কর্নেল (অবঃ) মোতাহার হোসেন এবং স্বতন্ত্রপ্রার্থী পরিকল্পনা বিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য, এমডি আতাউর রহমান প্রধানের মধ্যে।

জানা যায় গেছে, এ আসনে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী মোতাহার হোসেন নৌকা প্রতিকে ২০০১, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে বিজয়ী হয়। তবে ২০২৪ সালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সহজে জয় হবে না বলে ভোটাররা জানান।

লালমনিরহাট-১ আসনে ৫ জন প্রার্থী রয়েছে। প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনিত নৌকা মার্কার মোতাহার হোসেন, স্বতন্ত্র প্রার্থী হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ট্রাক মার্কার আমজাদ হোসেন তাজু, স্বতন্ত্রপ্রার্থী আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য ঈগল মার্কার পাটগ্রামের আতাউর রহমান প্রধান, হাতীবান্ধার ইসলামী ফ্রন্টের প্রার্থী মোমবাতি মার্কার আজম আজাহার হোসেন ও হাতীবান্ধার জাসদের প্রার্থী মশাল মার্কার হাবিব মো. ফারুক।

পাঁচ প্রার্থী থাকলেও সকাল থেকে গভীর রাত পর্যন্ত মাঠ চষে বেড়াচ্ছেন নৌকা মার্কার মোতাহার হোসেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও সোনালী, রুপালী এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের সাবেক এমডি ঈগল মার্কার আতাউর রহমান প্রধান। প্রার্থীদের জমজমাট প্রচারণায় পাটগ্রাম ও হাতীবান্ধা উপজেলার বিভিন্ন এলাকা সরগরম। সকাল থেকে সভাসমাবেশ, গণসংযোগ করছেন এ দুই প্রার্থী। অন্য প্রার্থীদের তেমন চোখে পড়ছে না। বর্তমানে স্বতন্ত্রপ্রার্থী আতাউর রহমানের সাথে হাতীবান্ধা উপজেলা চেয়ারম্যান, আওয়ামী লীগ নেতা মশিউর রহমান মামুন, আওয়ামী লীগ নেতা প্রভাষক সরওয়ার হায়াত খাঁন, প্রভাষক আলী আকতার গোলাম কিবরিয়া ও পাটগ্রাম পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ছাত্র নেতা কাজী আসাদসহ বেশকিছু নেতা-কর্মীরা নৌকার বিপক্ষে ঈগল মার্কায় ভোট চাইছেন। কারণ হিসেবে তাঁরা জানায় নৌকার বিপক্ষে নয় আমরা ব্যক্তির বিপক্ষে ভোট চাইছি।

জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহার হোসেনের বিরুদ্ধে এবার প্রকাশ্যে অবস্থান নিতে দেখা গেছে হাতীবান্ধা-পাটগ্রাম উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের বহু নেতা-কর্মীকে। তাঁদের দাবি মোতাহার হোসেন ‘ব্যক্তি স্বার্থ দেখেন, সাধারণ কর্মী ও ত্যাগী নেতা-কর্মীদের মূল্যায়ন করেন না। দলে মূল্যায়ন নেই। সঠিক জায়গায় স্থান নেই।

নৌকা মার্কার প্রার্থী মোতাহার হোসেন বলেন, ‘এলাকায় ব্যাপক উন্নয়ন করা হয়েছে। রাস্তা ঘাট, ব্রীজ, কালর্ভাট, বয়স্ক, বিধবা, প্রতিবন্ধি, মুক্তিযোদ্ধা ভাতাসহ অসংখ্য কাজ করা হয়েছে। নেতা কর্মীরা মূল্যায়িত হচ্ছে।‘

স্বতন্ত্রপ্রার্থী আতাউর রহমান প্রধান বলেন, ‘মানুষের সেবা করার জন্য আমি নির্বাচনে দাঁড়িয়েছি। সাধারণ মানুষ অভুতপূর্ব সাড়া দিচ্ছে। নির্বাচনী প্রচারণায় বাঁধার সম্মুক্ষিন হচ্ছি। ইতিমধ্যে আমার চারটি নির্বাচনী অফিস ভাঙচুর ও কর্মীদেরকে মারধর করা হয়েছে। পোস্টার, ব্যানার ছিড়ে দেওয়া হচ্ছে। প্রশাসনকে জানানোর পরও ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এতে আইনশৃঙ্খলার অবনতি হতে পারে।’

হাতীবান্ধা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি বদিউজ্জামান ভেলু বলেন, ‘নৌকার বিপক্ষে নয় আমরা ব্যক্তির বিপক্ষে ভোট চাইছি।‘ বীর মুক্তিযোদ্ধা এএইচ এম সালাউজ্জামান ফারুক বলেন নৌকা স্বাধীনতার মার্কা, জনগণের ভাগ্য ফেরাতে নৌকায় ভোট দেয়ার আহবান জানান তিনি।‘

এআসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৭৫ হাজার ৯ শত ৯২ জন। এর মধ্যে ১ লাখ ৮৭ হাজার ৩ শত ৪৭ মহিলা ও ১ লাখ ৮৮ হাজার ৬ শত ৪ জন পুরুষ ভোটার রয়েছে।

#মিঠু মুরাদ, পাটগ্রাম, ০১৯০৪৮৩৭৯০৯/ ২৫ ডিসেম্বর ২০২৩ খ্রি.