২৪ ঘন্টায় বিভাগে শনাক্ত ৩৮৩, সংকটাপন্ন ১৪ জন আইসিইউতে

গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত ৩৮৩ রোগী শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩৮ দশমিক ৮০ শতাংশ। আক্রান্তদের মধ্যে সংকটাপন্ন ১৪ রোগীকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছে।

আজ শুক্রবার, ৪ ফেব্রুয়ারি বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের রংপুর বিভাগীয় পরিচালক আবু মো. জাকিরুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৯৮৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে বিভাগের আট জেলার মধ্যে রংপুরে ১১৯, দিনাজপুরে ৬১, নীলফামারীতে ৫০, ঠাকুরগাঁওয়ে ৪৬, পঞ্চগড়ে ৩৪, গাইবান্ধায় ৩১, লালমনিরহাটে ২৩ ও কুড়িগ্রামে ১৯ জন কোভিড পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে।

বিভাগে এখন পর্যন্ত আক্রান্ত রয়েছেন পাঁচ হাজার ৭২৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১১০ জন।

সংকটাপন্ন ১৪ রোগীকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছে বলে জানান তিনি।

পরিচালক আরও জানান, রংপুর বিভাগে করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে দিনাজপুরে। এ জেলায় সর্বোচ্চ আক্রান্ত ১৬ হাজার ১৯৬ জন এবং ৩৩৪ জন মারা গেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ২৯৫ জনের মৃত্যু হয়েছে রংপুরে। এ জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ হাজার ৬২ জনে।

জেলা হিসেবে সবচেয়ে কম ৬৩ জন মারা গেছে গাইবান্ধায়। এ জেলায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে পাঁচ হাজার ২৬২ জনের। ঠাকুরগাঁওয়ে মৃত্যু ২৫৬ ও শনাক্ত আট হাজার ৩৬৬, নীলফামারীতে মৃত্যু ৮৯ ও শনাক্ত পাঁচ হাজার ১০২, পঞ্চগড়ে মৃত্যু ৮১ ও শনাক্ত চার হাজার ১৭৮, কুড়িগ্রামে মৃত্যু ৬৯ ও শনাক্ত চার হাজার ৮৫১ এবং লালমনিরহাট জেলায় মৃত্যু ৭০ ও আক্রান্ত তিন হাজার ৫১ জন।

আবু মো. জাকিরুল ইসলাম জানান, ২০২০ সালের মার্চে করোনাভাইরাস মহামারী শুরুর পর থেকে এখন পর্যন্ত বিভাগে মোট তিন লাখ ২৩ হাজার ১৬১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৬১ হাজার ৬৮ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আট জেলায় মৃত্যু হয়েছে এক হাজার ২৫৭ জনের।