২৫-৩১ মার্চ পর্যন্ত সারাদেশে মার্কেট বন্ধ

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশের সব সুপারমার্কেট ও শপিংমল বন্ধ ঘোষণা করা হয়েছে। ২২ মার্চ, রবিবার দোকান মালিক সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে, ২৫ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সাত দিনের জন্য দোকানগুলো বন্ধ থাকবে। কাঁচাবাজার, ওষুধ, নিত্যপণ্যের দোকান ছাড়া সব ধরনের দোকানপাট ও মার্কেট বন্ধ থাকবে।

এর আগে দেশের সব স্থানের জনসমাগম কমিয়ে ফেলার নির্দেশনা দেয় সরকার। বন্ধ করে দেয়া হয়েছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সবধরনে শিক্ষাপ্রতিষ্ঠান। সব ধরণের ধর্মীয়, সামাজিক অনুষ্ঠানের উপরেও দেয়া হয়েছে নিষেধাজ্ঞা। বন্ধ করে দেয়া হয়েছে ভ্রমণ স্থানগুলোও।

প্রাণঘাতি করোনাভাইরাস বিশ্বব্যাপী ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এই ভাইরাসে রবিবার পর্যন্ত সারাবিশ্বে ১৩ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন।

বাংলাদেশে নতুন তিনজনসহ এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৭ জন বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। রবিবার আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘আক্রান্তদের দুজন দেশের বাইরে থেকে এসেছেন এবং অপরজন বিদেশ ফেরত একজনের থেকে সংক্রমিত হয়েছেন। আক্রান্তদের একজনের বয়স ৪০ বছর এবং অপর দুইজনের বয়স যথাক্রমে ৩০ ও ২০।’

তিনি আরো বলেন, ‘গেল ২৪ ঘণ্টায় মোট ৬৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এই ভাইরাসে সংক্রমিত ২৭ জনের মধ্যে দুইজন মারা গেছেন। পাঁচজন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন এবং ২০ জন চিকিৎসাধীন।’

তিনি জানান, ‘করোনার হট লাইনে গেল ২৪ ঘণ্টায় মোট ৩ হাজার ৮১২টি কল এসেছে। এরমধ্যে ৩ হাজার ৭২৫টি কল করোনা সংক্রান্ত।’

এবি/রাতদিন