৩৪ বছর পর ভারতে খেলবে বাংলাদেশ ফুটবল দল

দীর্ঘ ৩৪ বছর পর ভারতে ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল দল। আগামী ১৫ অক্টোবর ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সবশেষ ১৯৮৫ সালে কলকাতায় ভারতের বিপক্ষে ম্যাচ খেলেছিল বাংলাদেশ।

বিশ্বকাপ বাছাইপর্বের ‘ই’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত, কাতার, ওমান ও আফগানিস্তান। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বে ভারতের প্রথম দুটি হোম ম্যাচ ওমান ও বাংলাদেশের বিরুদ্ধে।

বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচটি হবে কলকাতার যুবভারতীয় ক্রীড়াঙ্গনে।আর ওমানের বিরুদ্ধে সুনীল ছেত্রীর নেতৃত্বাধীন ভারতীয় ফুটবল দল খেলবে গুয়াহাটিতে।

এ সম্পর্কিত আরও খবর...

আগামী ২০২২ সালে কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপের বাছাইয়ের ড্র অনুসারে এশিয়ার ৪০টি দলকে ৮টি গ্রুপে ভাগ করে দেয়া হয়। প্রতিটি গ্রুপে ৫টি করে দল বাছাই করা হয় লটারির মাধ্যমে।

আগামী ৫ সেপ্টেম্বর থেকে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে বাছাই পর্বের খেলাগুলো শুরু হবে। এই আট গ্রুপের সেরা দল এবং বাকি ৩২ দলের মধ্যে পয়েন্টে এগিয়ে থাকা ৪টি দল। সবমিলে ১২টি দল ২০২৩ সালে চীনে অনুষ্ঠেয় এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে সরাসরি খেলার সুযোগ পাবে।

উল্লেখ্য, গত ১১ জুন বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত বাছাই পর্বে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। সবশেষ ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া, জর্ডান, কিরাগিজস্তান ও তাজিকিস্তান। সেবার অবশ্য ৮ ম্যাচ খেলে কোনো জয় পায়নি বাংলাদেশ। ‍শুধুমাত্র ১টি ম্যাচ ড্র হয়েছিল

এনএইচ/ রাতদিন