রংপুরের উন্নয়নে বিশেষ বরাদ্ধ দেয়া না হলে আন্দোলন

২০১৯-২০ অর্থ বাজেটে রংপুরের বৈষম্য দূরীকরণের ঘোষণা না থাকায় প্রধানমন্ত্রীর বিশেষ হস্তক্ষেপ প্রত্যাশা করেছে রংপুর উন্নয়ন ফোরাম। বুধবার, ১৯ জুন দুপুরে রংপুর মহানগরী একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে রংপুর উন্ন্য়ন ফোরামের আহ্ববায়ক সুলতান মাহমুদ টিটন লিখিত বক্তব্য পাঠ করেন। তিনি বলেন, অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া রংপুর অঞ্চলে দারিদ্র নিরসন ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে রংপুর বিভাগের জন্য পোশাক শিল্প ও কৃষিভিত্তিক শিল্পজোন গড়ে তুলতে হবে।

পাশাপাশি উন্নয়ন বৈষম্য দূরীকরণে রংপুর বিভাগের ৮ জেলার উন্নয়নে বিশেষ বরাদ্দ রাখা ও রংপুরে প্রস্তাবিত ইকোনমিক জোন ও আইটি পার্ক স্থাপন করতে হবে। কুড়িগ্রামের সোনারহাট স্থলবন্দরকে পূর্ণাঙ্গরূপে চালু করে ভারতের ‘সেভেন সিস্টার্স’ খ্যাত রাজ্যের সাথে রংপুর বিভাগের যোগাযোগ ব্যাবস্থা উন্নত করার মাধ্যমে ব্যবসায়িক পথ সুগমের মাধ্যমে রংপুরকে অর্থনৈতিকভাবে শক্তিশালী করতে হবে। ‍

তিনি তাঁর বক্তব্যে আরো বলেন, সকল বিভাগে সমান ভাবে উন্নয়ন নিশ্চিত করতে হবে। রংপুরে পর্যাপ্ত সরকারী স্কুল প্রতিষ্টা করা প্রয়োজন। রংপুর থেকে ঢাকা বিরতীহীন ট্রেন চালু করতে হবে। শস্যের ভান্ডার খ্যাত রংপুরে কৃষি বিশ্ববিদ্যালয় প্রকৌশল, মেডিকেল ও টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপন করা,  রংপুর সিটির উন্নয়নে দীর্ঘমেয়াদী সময় উপযোগী নগর পরিকল্পনা প্রদান ও তা বাস্তাবায়নে পর্যাপ্ত পরিমান বরাদ্দ প্রদান করতে হবে।

প্রস্তাবিত বাজেটে রংপুর বিভাগের জন্য বিশেষ বরাদ্দ দাবি জানানো হয়। অন্যথায় দাবি আদায়ে প্রতিবাদী কর্মসূচি ডাক দেওয়া হবে বলে হুঁশিয়ারী দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তুহিন ওয়াদুদ, রাজনীতিবিদ আতাউজ্জামান বাবু ও সংগঠনটির সদস্য সচিব রাকিবুল হাসান রাকিব।

এনএইচ/ রাতদিন