নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে গুলি: দুই বাংলাদেশীসহ নিহত ৪৯

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে বন্দুকধারীর গুলিতে দুই বাংলাদেশীসহ ৪৯ জন নিহত হয়েছেন। ৪১ জন নিহত হয়েছেন আল নূর মসজিদে এবং ৭ জন মারা গেছেন লিনউড মসজিদের ঘটনায়। আরেকজন হাসপাতালে চিকিৎসা নেয়ার সময় মারা যান। এছাড়াও অন্তত পাঁচজন বাংলাদেশী আহত হয়েছেন, যাদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা যাচ্ছে।

নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার মাইক বুশ হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, এতে ২০ জনেরও বেশি গুরুতর আহত হয়েছে।

নিউজিল্যান্ডের বাংলাদেশ দূতাবাসের অনারারি কনসাল শফিকুর রহমার ভুইয়া জানিয়েছেন, দু’জন বাংলাদেশীর পরিচয় সম্পর্কে তাঁরা এখন পর্যন্ত নিশ্চিত হয়েছেন।

তিনি বলেন, নিহতদের একজন ড. আবদুস সামাদ, যিনি স্থানীয় লিঙ্কন বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক। ড. সামাদ বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক ছিলেন বলে তিনি জানান।

নিহত অন্যজনের পরিচয় সম্পর্কে মি. ভুইয়া বলেন যে মিসেস হোসনে আরা একজন গৃহবধূ ছিলেন। খবর বিবিসির ।

হামলাকারীর পরিচয়:

নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম হেরাল্ড জানান, হামলাকারী হলেন অস্ট্রেলিয়ান বংশোদ্ভুত ব্রেনটন টারান্ট। ২৮ বছর বয়সী এক ব্যক্তির বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে এবং তাকে শনিবার আদালতে হাজির করা হবে।

হামলার দৃশ্য ফেসবুকে লাইভ করেন হামলাকারী:

হামলাকরীরা নৃশংস এই হামলার লাইভ ভিডিও ফেসবুকে সম্প্রচার করে। হামলাকরীর মাথায় লাগানো ক্যামেরা থেকে সম্প্রচারিত ওই ভিডিওতে দেখা যায়, হামলাকারী প্রথমে ড্রাইভওয়েতে তার গাড়িটি রাখেন।

গাড়ির যাত্রী আসন ও তার বুটের ভিতর অনেক অস্ত্র ও গুলি ছিল। গাড়ি পার্ক করা হয়ে গেলে টারান্ট নিজেকে অস্ত্র-সস্ত্রে সজ্জিত করেন এবং মসজিদের গেট থেকেই গুলি করতে শুরু করেন। তার এলোপাথাড়ি গুলিতে মুহুর্তেই সেখানে লাশের স্তুপ তৈরী হয়ে যায়।

প্রত্যক্ষদর্শীর বর্ণনা:

গোলাগুলির ঘটনায় বেঁচে ফিরে আসা একজন বলেন গুলি শুরু হওয়ার পর আল নূর মসজিদের জানালা ভেঙে মানুষ পালাতে থাকে।

“সে (হামলাকারী) সবাইকে গুলি করতে থাকে। যাকেই তার মনে হয়েছে যে সে বেঁচে আছে, তাকে লক্ষ করে সে আবার গুলি চালায়”, রেডিও নিউজিল্যঅন্ডকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন তিনি।

আরেকজন প্রত্যক্ষদর্শী বলেন অন্তত ২০ মিনিট ধরে গোলাগুলি চলে। তিনি বলেন, “আমি আসলে শুধু একটা প্রার্থনাই করছিলাম। তার (হামলাকারীর) গুলি যেন শেষ হয়ে যায়।”

আরআই/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন