যৌবনে ফিরছে চিলমারী বন্দর, প্রথমবারের মতো জাহাজ যাচ্ছে ভারতে

কুড়িগ্রামের চিলমারী নৌবন্দর থেকে স্বাধীনতার পর প্রথমবারের মতো পণ্য নিয়ে ভারত যাচ্ছে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ। প্রথম দিন ২৭ টন ওয়েস্ট কটন নিয়ে একটি জাহাজ ভারতের উদ্দেশ্যে যাত্রা করে।

সোমবার, ৭ ফেব্রুয়ারি সকাল ১১টায় শান আবিদ-১ নামে জাহাজটি ওয়েস্ট কটন (ঝুট) নিয়ে ভারতের ধুবরির উদ্দেশে রওনা হয়।

গতকাল রোববার জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম এবং কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের ডেপুটি কমিশনার রিয়াদুল ইসলাম এ তথ্য জানান।

কাস্টমসের ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট জামান আহমেদ জানান, ভারত থেকে নৌপথে চিলমারী নৌবন্দরে পণ্য পরিবহন খরচ তুলনামূলকভাবে কম। এতদিন ভারত থেকে চিলমারী বন্দরে পাথর এলেও প্রথম চিলমারী নৌবন্দর থেকে বাংলাদেশি জাহাজ পণ্য নিয়ে ভারতের উদ্দেশে যাত্রা করছে। প্রথম দিন ২৭ টন ওয়েস্ট কটন নিয়ে লিজেন্ড কনসোর্টিয়াম লিমিটেডের শান আবিদ-১ নামের জাহাজটি চিলমারী নৌবন্দর থেকে ভারতের ধুরবির উদ্দেশে রওনা হবে। সে সময় জেলা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

এই সিঅ্যান্ডএফ এজেন্ট বলেন, ‘ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে যাচ্ছে ঐতিহ্যবাহী এ নৌবন্দর। শেরপুর তুলার মিল নামে রফতানিকারক প্রতিষ্ঠান জাহাজযোগে ২৭ টন ওয়েস্ট কটন রফতানি করছে। বাণিজ্য সুবিধা বহাল থাকলে আগামীতে আরও পণ্য রফতানি হবে।’

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের ডেপুটি কমিশনার রিয়াদুল ইসলাম বলেন, ‘নৌ প্রটোকল রুট এনডব্লিউ-৩ দিয়ে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ পণ্য নিয়ে চিলমারী নৌবন্দর থেকে প্রথমবারের মতো ভারতের উদ্দেশে যাত্রা করবে। রফতানি বাণিজ্য বৃদ্ধি পেলে বৈদেশিক মুদ্রা আয় বৃদ্ধিসহ কুড়িগ্রামের অর্থনৈতিক উন্নয়নে এ বন্দর নতুন মাত্রা যোগ করবে।’

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন, এটা অবশ্যই ভালো খবর। সরকার চিলমারী নৌবন্দর চালুর যে উদ্যোগ নিয়েছে এটি তারই বাস্তব প্রতিফলন। আশা করছি, নৌপথে পণ্য পরিবহনে চিলমারী নৌবন্দর আবারও তার পুরনো ঐতিহ্যে ফিরে আসবে।