ফাঁস ঠেকাতে প্রশ্ন যাবে অ্যালুমিনিয়ামের খামে

আসন্ন এসএসসি ও সমানের পরীক্ষার প্রশ্নপত্র অ্যালুমিনিয়ামের ফয়েল খামে কেন্দ্রে কেন্দ্রে সরবরাহ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, ‘এবার নিরাপত্তা খাম অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি করে দেওয়া হচ্ছে। পরীক্ষা শুরুর আগে কেন্দ্রে যেটি নিশ্চিত করবে খামটি এর আগে একেবারেই খোলা হয়নি’।

এসএসসি পরীক্ষা উপলক্ষে রোববার, ২০ জানুয়ারি বিকেলে সচিবালয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে মন্ত্রী সাংবাদিকদের এসব একথা জানান।

গতবছর সরকার যে ব্যবস্থা গ্রহণ করেছিল তাতে প্রশ্নফাঁসের ঘটনা ঘটেনি জানিয়ে দীপু মনি বলেন, ‘অতীত অভিজ্ঞতা নিয়ে এবারের পরীক্ষাও যেন সুষ্ঠু পরিবেশে হয় এবং কোনো ধরনের প্রশ্নফাঁসের ঘটনা না ঘটে সে ব্যাপারে সব ব্যবস্থা নেওয়া হয়েছ’।

তিনি আরও বলেন, ‘অতীতে যতটা না প্রশ্নপত্র ফাঁস হয়েছে তার চেয়ে বহুগুণ বেশি গুজব রটনার ঘটনা ঘটেছে। কাজেই আমরা প্রশ্নপত্র ফাঁসকারী বা গুজব রটনাকারীকে শনাক্তের মাধ্যমে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে’।

এ বিষয়ে ইতোমধ্যেই তীক্ষ্ণ গোয়েন্দা নজরদারি শুরু হয়েছে বলে জানান তিনি।

দীপু মনি বলেন, ‘যারা প্রশ্নপত্র বহন করে নিয়ে যান তারাও মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। শুধু কেন্দ্রসচিব একটি মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন, যেটিতে কোনো ধরনের ছবি তোলা যাবে না বা ইন্টারনেট সংযোগ নেই’।

এইচএ/২০.০১.১৯

লাইক দিয়ে সাথে থাকুন