যোগ্য সকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে,যাচাই বাছাই চলছে: অর্থমন্ত্রী

যেসব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির অপেক্ষায় রয়েছে, যাচাই বাছাই করে আগামী তিন অর্থবছরে সেগুলোকে পর্যায়ক্রমে এমপিওভুক্তির আওতায় আনা হবে। এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে কতগুলো শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে তা বলেননি তিনি।

বৃহষ্পতিবার, ১৪ মার্চ সংসদীয় স্থায়ী কমিটির সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শেষে সাংবাদিকদের এ কথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, এমপিওভুক্তির জন্য যাচাই-বাছাই চলছে। যেগুলো যোগ্য বলে বিবেচিত হবে সেগুলোকে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে।

জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরের জন্য প্রাথমিকভাবে বাজেটের আকার ধরা হয়েছে পাঁচ লাখ ২৪ হাজার ৯৫০ কোটি টাকা। চলতি অর্থবছরের বাজেটের চেয়ে যা প্রায় ৬০ হাজার কোটি টাকা বা সাড়ে ১৩ শতাংশ বেশি।

সভায় মন্ত্রী জানান এবারের বাজেটের অন্যতম লক্ষ্য হবে দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান, সামাজিক সুরক্ষা এবং বিনিয়োগে আকৃষ্টকরণ।সবচেয়ে বেশি জোর দেয়া হচ্ছে দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থানে। এছাড়া আগামী বাজেটে গ্রামীণ মানুষের জীবনমান উন্নয়নে থাকছে বিশেষ পদক্ষেপ।

সভায় বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ উপস্থিত ছিলেন। তিনি ছাড়াও  কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ বিভিন্ন স্থায়ী কমিটির সভাপতি ও সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

এমএ/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন