রুপালী ইলিশ নিয়মিত ধরা পড়ছে তিস্তায়! দেখতে-কিনতে মানুষের ভীড়

তিস্তা ব্যারাজ এলাকায় পাঁচ বছর পর আবারও তিস্তা নদীতে ধরা পড়ছে রুপালি ইলিশ। নদীর গভীরতা বেশি থাকায় আর এবারে শুষ্ক মৌসুমেও নদীতে পানি থাকায় মওশুমের শুরুতেই জেলেদের জালে ধরা পড়ছে এসব ইলিশ। তিস্তা পাড়ের জেলেরা তিস্তা নদীতে ইলিশ পেয়ে খুবই আনন্দিত। আর এই তাজা ইলিশ কিনতে সেখানে হুমড়ি খেয়ে পড়ছে লোকজন। তবে আইনী জটিলতার ভয়ে জেলেরা তা প্রকাশ্যে বিক্রয় করছেন না।

মঙ্গলবার, ১০ মে সকালেও লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজের ভাটিতে জেলেদের জালে উঠেছে তাজা ইলিশ। জেলেদের জালে ধরা পড়া এই ইলিশ মাছ দেখতে সেখানে ভিড় জমিয়েছেন তিস্তাপারের হাজার হাজার মানুষ।

জানা গেছে, ১৯৮৮ সালের বন্যায় প্রথম বিচ্ছিন্নভাবে তিস্তায় ইলিশ মাছ পাওয়া গিয়েছিলো। এরপর ২০১৭ সালে ইলিশ মাছ ধরা পড়েছিল। এর ৫ বছর পর চলতি বছরে গত এক মাস নদীতে প্রতিদিন জেলেদের জালে ইলিশ মাছ ধরা পড়ছে। এগুলোর ওজন ৩০০ থেকে ৫০০ গ্রাম পর্যন্ত। ধরা পড়া এই ইলিশ নদীর পাড়েই প্রতি কেজি ৮০০ থেকে এক হাজার টাকা দরে বিক্রি হচ্ছে।

তিস্তাপাড়ে কথা হয় জেলে রহমত আলীর সাথে। তিনি বলছিলেন, তিস্তায় ইলিশ পেয়ে আমরা খুব খুশি। তিস্তায় ইলিশ পাওয়া আমাদের কাছে ভাগ্যের বিষয়। আমরা আশা করি প্রতি বছর যেন ইলিশ মাছ পাওয়া যায়।

সাথে থাকুন...
error1