সংসদে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভূক্তির দাবি তুললেন মোতাহার হোসেন

লালমনিরহাট-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেন হাতীবান্ধা-পাটগ্রামের এমপিও বঞ্চিত ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভূক্তির দাবি তুলেছেন জাতীয় সংসদে।

রোববার, ১৭ ফেব্রুয়ারি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে শিক্ষামন্ত্রীর উদ্দেশ্যে এ দাবি করেন মোতাহার হোসেন।

দাবির প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রী দিপু মনি বলেন, এমপিওভূক্তির সঙ্গে ন্যায্যতার প্রশ্নটি জড়িত হয়েছে। কারণ বিএনপি-জামায়াত সরকারের আমলে অনেক এলাকা বঞ্চিত হয়েছে। যে কারণে এমপিওভূক্তির আগে সংসদীয় আসন অনুযায়ী তালিকা করা হবে। সেক্ষেত্রে ন্যায্যতার বিষয়টি গুরুত্ব পাবে।

জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমানের অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, অর্থ প্রাপ্তি সাপেক্ষে দ্রুতই দুই হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ শুরু হবে। প্রতিষ্ঠানের ধরণ ও গুরুত্ব অনুসারে ওইসব শিক্ষা প্রতিষ্ঠানকে অগ্রাধিকার ভিত্তিতে এমপিওভুক্ত করার পরিকল্পনা করা হয়েছে।

পীর ফজলুর রহমানের প্রশ্নের জবাবে দিপু মনি আরো জানান, এমপিও আবেদন যাচাই-বাছাই শেষে তালিকা অনুযায়ী অর্থের প্রয়োজন। বিষয়টি নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গেও আলোপ হয়েছে। তিনি এ বিষয়ে আন্তরিক। অর্থ সংস্থানের চেষ্টা চলছে। দ্রুতই কার্যক্রম শুরু হবে। সুত্র: কালের কন্ঠ অনলাইন।

এইচএ/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন