সৈয়দপুরে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে উদ্ভাবিত ধানের সফল উৎপাদন, বাম্পার ফলন

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) উদ্ভাবিত বঙ্গবন্ধু ধান ১০০ এর প্রদর্শণী প্লট করা হয়েছে নীলফামারীর সৈয়দপুরে। সফল উৎপাদন শেষে তা কর্তণ করা হয়।

মঙ্গলবার, ১০ মে বেলা ১১টায় সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের ধলাগাছ এলাকায় এই শস্য কর্তন করা হয়। সৈয়দপুর – নীলফামারী বাইপাস সড়কের পাশে কৃষক মো. মিষ্টি’র জমিতে এ ধান আবাদ করা হয়।

এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন।

অনুষ্ঠানে সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শাহিনা বেগম, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মমতা সাহা, সহকারি কৃষি সম্প্রসারণ অফিসার উত্তম কুমার রায়, উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুনীল কুমার দাস, উপসহকারি কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান আশা, মাহুবুবর রহমান, মেরিনা আক্তার, কামারপুকুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড সদস্য আব্দুল মুয়ীদ বিন – কাদির, কৃষক মো. মিষ্টিসহ কৃষি বিভাগের অন্যান্য কর্মকর্তা ও কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) উদ্ভাবন করেছে বঙ্গবন্ধু ধান ১০০ (ব্রি ধান ১০০)। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) তত্বাবধানে এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে এবারই প্রথম দেশের ৬৪ জেলায় এই ধানের পরীক্ষামূলক চাষ করা হয়েছে।

এরই অংশ হিসেবে নীলফামারীর সৈয়দপুর উপজেলার মোট ১৩৩ শতক জমিতে ‘বঙ্গবন্ধু ধান ১০০’ প্রদর্শণী প্লট স্থাপনের মাধ্যমে চাষ করা হয়।

সৈয়দপুর উপজেলা কৃষি বিভাগের সার্বিক দিক-নির্দেশনায় কৃষক মো. মিষ্টি’র সঠিক পরিচর্যায় প্রদর্শনী প্লটে বঙ্গবন্ধু ধান ১০০ এর বেশ ভাল ফলন এসেছে।

শস্য কর্তনের পর পরই সেখানে তাৎক্ষণিকভাবে পরিমাপ করে দেখা যায়, বঙ্গবন্ধু ধান ১০০ এর ফলন মিলেছে ধানে হেক্টরে প্রায় ৬ মেট্রিক টন। আর যা চালে ৩.০৩ মেট্রিক টন।

সাথে থাকুন...
error1