১০০ শয্যার ক্যান্সার হাসপাতাল হবে দেশের সব বিভাগে : স্বাস্থ্যমন্ত্রী

নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী আগামী পাঁচ বছরের মধ্যে দেশের সব বিভাগে একটি করে ১০০ শয্যার ক্যান্সার হাসপাতাল নির্মাণ করবে সরকার।

এমনটি জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘অবকাঠামো নির্মাণের পাশাপাশি প্রতি বিভাগে ক্যান্সার চিকিৎসার পূর্ণাঙ্গ ব্যবস্থা নিশ্চিত করতে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনসহ প্রশিক্ষিত জনবল নিয়োগ দেওয়া হবে।’

‘দেশে ক্যান্সার রোগীর সংখ্যার তুলনায় চিকিৎসা ব্যবস্থার অপ্রতুলতার ব্যবধান ঘোচাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গত নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহারে এই অঙ্গীকার সংযুক্ত করা হয়’ জাহিদ মালেক।

মন্ত্রী বলেন, ‘দীর্ঘমেয়াদি ও ব্যয়বহুল এই চিকিৎসার সহজলভ্যতা বিভাগ পর্যন্ত নিশ্চিত করতে পারলে সারাদেশের লাখ লাখ মানুষ কম খরচে এই সেবা পেতে পারবে’। এক সরকারি তথ্য বিবরণী সূত্রে জানা গেছে এসব তথ্য।

সোমবার, ৪ ফেব্রুয়ারি স্বাস্থ্যমন্ত্রী রাজধানীর জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা রাখছিলেন।

তিনি হাসপাতালের লিকুইড অক্সিজেন প্ল্যান্ট, এম আর আই, সিটি স্ক্যান মেশিন এবং ডে কেয়ার কেমোথেরাপির কিউ ম্যানেজমেন্ট সিস্টেমের উদ্বোধন করেন।

এবি/০৫.০৪.১৯ 

লাইক দিয়ে সাথে থাকুন