অপরাধকে লাল, দেশপ্রেমকে সবুজ কার্ড দেখালো শিক্ষার্থীরা

জঙ্গিবাদ, মাদক, যৌন হয়রানি, বাল্য বিবাহ, ধর্ষণকে লাল কার্ড এবং দেশ প্রেম ও সত্যবাদিতাকে সবুজ কার্ড প্রদর্শন করে শিক্ষার্থীদের শপথ করানো হয়েছে পীরগঞ্জে। রংপুরের পীরগঞ্জে স্বেচ্ছাসেবী সংগঠন ‘লাল সবুজ উন্নয়ন সংঘ’র আয়োজনে শিক্ষার্থীদের সচেতন করতে ব্যাতিক্রমী এই শপথের আয়োজন করা হয়।

বুধবার, ১০ এপ্রিল উপজেলা সদরের কছিমন নেছা বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী ওই সংগঠনের আয়োজনে শপথের পাশাপাশি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

‘লাল সবুজ উন্নয়ন সংঘ’র প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওছার আলমের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, ইউএনও টিএমএ মমিন। পীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ সরেস চন্দ্র ও কছিমন নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ারুল হক মান্নু।

শপথ পাঠে অংশ নেয় কছিমন নেছা ও হাজী বয়েন উদ্দিন পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রায় ২ হাজার শিক্ষার্থী ।

পীরগঞ্জের ইউএনও টিএমএ মমিন শিক্ষার্থীদেরকে নিয়মিত পড়াশুনা করে আদর্শ ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে, মাদক সেবন না করতে ও ছেলেরা ২১ এবং মেয়েরা ১৮ বছর বয়সের পুর্বে বিবাহ বন্ধনে আবদ্ধ যেন না হয় এই শপথ বাক্য পাঠ করান।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা কাওসার আলম বলেন, আমার টিফিনের টাকা সঞ্চয় করে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সারাদেশের ৩৪ লাখ শিক্ষার্থীর কাছে ভিক্ষে চেয়েছি, তারা যেন অপরাধ না করে। তাদের জীবনকে সুন্দরভাবে সাজানোর আবেদন করেছি। দেশের হাজারো শিক্ষার্থী এ সামাজিক আন্দোলনের সাথে একমত পোষন করে আমাকে সহযোগিতা করছে।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা ও সমন্বয় করেন ‘লাল সবুজ উন্নয়ন সংঘ’র সাংগঠনিক সম্পাদক আল ইমরান হোসাইন সিয়াম ও ক্রিড়া সম্পাদক মারুফ মীর।