আ’লীগের সম্মেলনে যায়নি বিএনপি-ঐক্যফ্রন্ট

ক্ষমতাসীন আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনে অংশগ্রহণ করেনি জাতীয়তাবাদী দল ও  জাতীয় ঐক্যফ্রন্ট। কাউন্সিলে যাওয়ার জন্য বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর ক্ষমতাসীন দলের পক্ষ থেকে রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানানো হয়। তবে শুক্রবার, ২০ ডিসেম্বর সম্মেলনে যোগ দেয়নি বিএনপি এবং ঐক্যফন্টের কোন নেতা।

বৃহস্পতিবার দুপুরে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য জিয়াউদ্দিন আহমেদ সিপু গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ কার্ড পৌঁছে দেন।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-তথ্য ও গবেষণা সম্পাদক রিয়াজ উদ্দিন নসু সিপুর কাছ থেকে কার্ড গ্রহণ করেন। যাদের নামে কার্ড দেওয়া হয়েছে তারা হলেন- বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ ও মির্জা আব্বাস।

এদিকে শুক্রবার জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য সুব্রত চৌধুরী আগামী নিউজকে জানান, ‘ড. কামাল হোসেন ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ জোটের সিনিয়র নেতারা সিদ্ধান্ত নিয়েছেন আওয়ামী লীগের কাউন্সিলে না যাওয়ার।’

এর আগে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, ‘জাতীয় ঐক্যফ্রন্ট ক্ষমতাসীন দলের কাউন্সিলে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

বৃহস্পতিবার রাতে ড. কামাল হোসেন দেশে ফিরেছেন। এরপর তিনি বিএনপির মহাসচিবের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেন। রাতেই গণফোরাম সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া বলেছিলেন, আওয়ামী লীগের সম্মেলনে যোগ দেওয়ার কোনও সিদ্ধান্ত নেয়নি গণফোরাম।

প্রসঙ্গত, আওয়ামী লীগের পক্ষে দলের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য জিয়াউদ্দিন আহমেদ ভুঁইয়াসহ তিন জনের একটি প্রতিনিধি দল ১৪ দলীয় জোট, ১৯ দলীয় জোট, জাতীয় পার্টি, গণফোরাম, বিকল্প ধারাসহ বিভিন্ন ডান ও বামপন্থী দলকে আমন্ত্রণপত্র পৌঁছে দেন।

জিয়াউদ্দিন আহমেদ বলেছিলেন, ‘জামায়াত ও কাদের সিদ্দিকী (কৃষক শ্রমিক জনতা লীগ) ছাড়া সব দলকেই আমন্ত্রণপত্র পৌঁছে দেওয়া হয়েছে।’