করোনাভাইরাস আমাদের দেশে ঢোকা প্রতিরোধ করতে হবে: প্রধানমন্ত্রী

যে কোনো উপায়ে করোনাভাইরাস প্রতিরোধ করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার, ৩ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তাঁর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে ‘করোনাভাইরাস’ নিয়ে বিশেষ বৈঠকে এ নির্দেশনা দেন তিনি।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে কিছু সিদ্ধান্ত হয়েছে। এ সময় প্রধানমন্ত্রী বলেছেন, যেভাবেই হোক করোনাভাইরাস আমাদের দেশে ঢোকা প্রতিরোধ করতে হবে। চীন থেকে যারা দেশে ফিরবেন, তাদের অবশ্যই ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখতে হবে। কারণ এটি (করোনাভাইরাস) নিয়ে ঝুঁকি নেওয়া যাবে না।

আনোয়ারুল ইসলাম জানান, ইতিমধ্যে চীনের উহান থেকে যে ৩১২ জন বাংলাদেশে আনা হয়েছিল, তাদের আশকোনা হজ ক্যাম্পে রাখা হয়েছে। সেখানে তদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। তাদের কোয়ারেন্টাইনে ১৪ দিন পর্যবেক্ষণে রাখা হবে। এ বিষয়ে কোন ধরনের গাফিলতি চলবে না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়ে বলেছেন, বাংলাদেশের যেসব প্রকল্পে চীনের উহান শহরের নাগরিক কর্মরত এবং তাদের মধ্যে যারা নিজ দেশে গেছেন, তাদের আপাতত বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না। একই সঙ্গে ওয়ার্ক পারমিটও নবায়ন করা হবে না।

এবি/রাতদিন