করোনামুক্ত নওগাঁ লকডাউন হলো

নওগাঁ জেলাকে পুরোপুরি লকডাউন করার ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন। করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের প্রেক্ষিতে লকডাউনের এই ঘোষণা দেয়া হলো।

বুধবার, ১৫ এপ্রিল দুপুরে জেলা প্রশাসক এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে এই আদেশ জারি করেন।

আদেশে আজ সন্ধ্যা ৬টা থেকে জেলাকে অনির্দিষ্টকালের জন্য লকডাউন করার ঘোষণা দেন। এই নির্দেশের ফলে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ১১টি উপজেলাসহ নওগাঁ জেলা অবরুদ্ধ থাকবে।

এর আগে মঙ্গলবার জেলা করোনা প্রতিরোধ কমিটির এক বৈঠকে সদস্যগণ সম্মতিক্রমে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে জানান সভার সভাপতি ও জেলা প্রশাসক মো. হারুন অর রশিদ।

জেলা ম্যাজিস্ট্রেট ওয়াহিদুল ইসলাম জানান, ইতোমধ্যেই জেলার প্রতিটি প্রবেশ দ্বারে বসানো নিরাপত্তা চৌকি আরো বেশি সতর্ক ও সক্রিয় করা হয়েছে। সরকারি বিধি নিষেধ কার্যকর করতে জেলা ও উপজেলা শহর, ইউনিয়ন ও প্রতিটি গ্রাম-জনপদে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরো বেশি সতর্কতায় থাকতে বলা হয়েছে।

জরুরি পরিষেবা যেমন চিকিৎসা, খাদ্যদ্রব্য সরবরাহ ইত্যাদি এর আওতার বাহিরে থাকবে। বেসামরিক প্রশাসন, সশস্ত্র বাহিনী ও বাংলাদেশ পুলিশ ও অন্যান্য আইন শৃঙ্খলাবাহিনী স্থানীয় জন-প্রতিনিধিদের সমন্বয়ের মাধ্যমে সম্মিলিত দ্বায়িত্ব পালন করবেন।

দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়লেও এখনো মুক্ত রয়েছে নওগাঁ জেলা। তবে এরই মধ্যে অনেক জেলার বাসিন্দা ঢাকা, নারায়ণগঞ্জ ও অন্যান্য জেলা থেকে বাড়ি ফিরেছেন। তাদেরকে চিহ্নিত করে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন প্রশাসনের এই কর্মকর্তা।

রওশনআলম/জেএম/রাতদিন