কিংবদন্তী সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী’র জন্মদিন আজ

‘যেও না সাথী, চলেছো একেলা কোথায়’, ‘চক্ষের নজর এমনি কইরা একদিন খইয়া যাবে’, ‘একবার যদি কেউ ভালোবাসতো’, ‘চলে যায় যদি কেউ বাঁধন ছিঁড়ে কাঁদিস কেন মন’, ‘জন্ম থেকে জ্বলছি মাগো’ এরকম আরও অসংখ্য জনপ্রিয় ও কালজয়ী গান গেয়ে দর্শক হৃদয়ে স্থায়ী আসন তৈরী করেছেন কিংবদন্তি কণ্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী।

আজ বুধবার, ১ জুলাই কিংবদন্তি এই সংগীতশিল্পীর ৮০ তম জন্মদিন।

বাবার শখের গ্রামোফোন রেকর্ডের গান শুনে কৈশোরে সংগীতের প্রতি অনুরাগী হয়ে ওঠেন সৈয়দ আব্দুল হাদী। ১৯৪০ সালের ১ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার শাহপুর গ্রামে জন্মগ্রহণ করেন এই শিল্পী।

বেড়ে উঠেছেন আগরতলা, সিলেট, ব্রাহ্মণবাড়ীয়া এবং কলকাতায়। তবে তার কলেজ জীবন কেটেছে রংপুর আর ঢাকায়। স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন বাংলা সাহিত্যে, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে।

ষাটের দশক থেকে শুরু হয়েছিল সৈয়দ আব্দুল হাদীর সংগীত ভুবনে পথচলা। সেই শুরু এবং এখনও তা অব্যাহত আছে। রেডিও, টেলিভিশন, চলচ্চিত্র, ক্যাসেট, সিডি প্রতি মাধ্যমে ছিল তার বিচরণ।

গান ছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি প্রযোজক হিসেবে কাজ করেছেন বাংলাদেশ টেলিভিশনে। সঙ্গীতে অবদানের জন্য গুণী এই শিল্পী একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পাশাপাশি দেশ-বিদেশের অনেক পুরস্কার পেয়েছেন।

জেএম/রাতদিন