কৃষিখাতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা

কৃষিখাতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় প্রান্তিক চাষীরা ৫ শতাংশ সুদে এই টাকা ঋণ পাবেন। এছাড়াও তাদের বীজ কেনার জন্য ১৫০ কোটি টাকা এবং সারের জন্য ৯ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়ার ঘোষণাও দিয়েছেন সরকারপ্রধান।

আজ ১২ এপ্রিল, রবিবার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশাল ও খুলনা বিভাগের প্রশাসনিক কর্মকর্তা এবং জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

এসময় মাস্ক পরার পাশাপাশি সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন সরকারপ্রধান। জনসমাগম না করে সবাইকে নিজ ঘরে পরিবারের সাথে পহেলা বৈশাখ পালনের জন্যও এসময় আহ্বান জানান তিনি।

ভাইরাস সংক্রমণ ঠেকাতে সরকারি সব কর্মসূচি সীমিত করা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী আরো বলেন, ‘সরকারের নির্দেশনা মানলে করোনা এতোটা বিস্তৃত হতোনা।’

তিনি জেলা ও উপজেলা পর্যায়ে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে পিপিই, মাস্ক ও চিকিৎসা সরঞ্জামের বর্জ্য সঠিকভাবে ব্যবস্থাপনার নির্দেশনাও দেন।

শেখ হাসিনা বলেন, ‘কৃষি খাতের জন্য পাঁচ হাজার কোটি টাকার বিশেষ তহবিল তৈরি করবে বাংলাদেশ ব্যাংক। এই তহবিল থেকে কৃষিখাতে ‍যুক্তদের অল্প সুদে ঋণ দেওয়া হবে। ঋণে সুদের হার হবে সর্বোচ্চ ৫ শতাংশ। এ তহবিল থেকে গ্রাম এলাকার ক্ষুদ্র ও মাঝারি চাষিরা আর্থিক সহায়তা পাবেন।’

কৃষি, ফুল, ফল, মৎস্য চাষ, পোল্ট্রি ও ডেইরি খাতে যারা নিয়োজিত, তারা সবাই এই প্রণোদনার আওতায় আসবেন উল্লেখ করে তিনি বলেন, ‘করোনার এই সংকটময় পরিস্থিতিতে পণ্য সরবরাহ স্বাভাবিক রাখার পাশাপাশি কৃষিকাজ অব্যাহত রাখুন।’

এছাড়া এসময় সারের জন্য নয় হাজার কোটি টাকার ভর্তুকিও ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

ভিডিও কনফারেন্সটি সরাসরি সম্প্রচার করছে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার।

এর আগে গত ৫ এপ্রিল, রবিবার ভিডিও কনফারেন্সে সিলেট ও চট্টগ্রাম বিভাগের ১৩ জেলার করোনাভাইরাস সম্পর্কিত খোঁজখবর নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসাথে সরকারি কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনাও দেন তিনি।