ক্রিকেটেও এবার ‘লালকার্ড’

ক্রিকেটে পেনাল্টি রান চালু হওয়ার পর, এই বিশ্বকাপে আম্পায়ারদের পকেটে থাকবে লাল কার্ড। অশালীন আচরণের জন্য লাল কার্ড দেখতে হতে পারে ক্রিকেটারকে। শুনতে অবাক লাগলেও এই বিশ্বকাপে এরকম নিয়মই চালু করা হচ্ছে।

মাঠে অশ্লীল আচরণ রুখতে এমন নিয়ম করেছে আইসিসি বলে জানা গেছে।

ক্রিকেটারদের আচরণের ধরনকে ৪ ভাগে ভাগ করা হয়েছে। এর স্তরভিত্তিক বিভাজনের উপর নির্ভর করবে শাস্তির পরিমান।

আচরণের স্তরগুলো হচ্ছে:

লেভেল ওয়ান:

অকারণে আম্পায়ারের সামনে অতিরিক্ত আপিলের ভঙ্গি দেখানো অথবা আম্পায়ারের চূড়ান্ত সিদ্ধান্ত মেনে না নেওয়া। প্রথমবার সতর্ক করতে পারেন আম্পায়ার। কিন্তু দ্বিতীয়বার ওই আচরণের জন্য শাস্তি হিসেবে বিপক্ষ দলকে পাঁচ রান বোনাস দেওয়া হবে।

লেভেল টু:

কোনও খেলোয়াড়ের দিকে ইচ্ছাকৃতভাবে বল থ্রো করা অথবা ইচ্ছে করে কোনও ক্রিকেটারকে ধাক্কা দেওয়া। অথবা দৌড়নোর সময় বাঁধা সৃষ্টি করা। শাস্তি হতে পারে একই। বিপক্ষ দল পাবে পাঁচ রান।

লেভেল থ্রি:

আম্পায়ারকে ভয় দেখানো, অন্য কোনও ক্রিকেটার কর্তা বা দর্শককে আক্রমণের হুমকি দেওয়া। শাস্তি হিসাবে বিপক্ষ দল পেনাল্টি রান পেতে পারে। অথবা দোষী খেলোয়াড়কে নির্দিষ্ট সংখ্যক ওভারের জন্য মাঠ থেকে বের করে দিতে পারে আম্পায়ার।

লেভেল ফোর:

আম্পায়ারকে হুমকি দিলে অথবা মাঠে কোনও রকম হিংসাত্মক আচরণ করলে শাস্তির মুখে পড়তে হতে পারে ক্রিকেটারকে। এক্ষেত্রেও বিপক্ষকে পাঁচটি পেনাল্টি রান দেওয়া হতে পারে। এছাড়া দোষী ক্রিকেটারকে ম্যাচের বাকি সময়ের জন্য মাঠ থেকে বের করে দিতে পারেন আম্পায়ার।

এনএইচ/রাতদিন