ফণীর প্রভাব: অতিভারী বর্ষণে উত্তরাঞ্চলে বন্যার আশংকা

তিস্তাসহ দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের চার নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার আশংকা করছেন আবহাওয়াবিদরা।  তীব্র ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে অতিভারী বৃষ্টির কারনে নদীর পানি বৃদ্ধি পেতে পারে। এ কারণে আকস্মিক বন্যা পরিস্থিত সৃষ্টি হওয়ার কথা জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

ভারত ও বাংলাদেশের আবহাওয়া অফিসের বরাতে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চল, উত্তরাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতীয় অঞ্চলসমূহের কতিপয় স্থানে ৫ মে, শনিবার সকাল ৯টা নাগাদ ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে।

তবে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার বিকেল থেকে পরবর্তী ২৪ ঘন্টা রংপুর বিভাগের প্রায় সর্বত্রই ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

এর ফলে এই সময়ের মধ্যে উত্তর-পূর্বাঞ্চল এবং উত্তরাঞ্চলের প্রধান নদীসমূহের বিশেষ করে তিস্তা, সুরমা, কুশিয়ারা, কংস ও যাদুকাটা নদীর পানি দ্রুত বৃদ্ধি পেতে পারে। এতে কোথাও কোথাও বিপদসীমা অতিক্রম করে আকষ্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

ভারী বৃষ্টিপাতের কারণে তিস্তা অববাহিকায় আকস্মিক বন্যা দেখা দিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে তেমন বৃষ্টিপাত না হলেও ভারতের আসামে ভারী বৃষ্টিপাতও হয়েছে।এই সময়ে ভারতের চেরাপুঞ্জিতে ১০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

আরআই/রাতদিন