টাইগারদের কাছে হারার কারণ খুঁজে পেলেন রাবাদা

বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে আত্মতুষ্টিতে ভুগেছে দক্ষিণ আফ্রিকা। টাইগারদের হালকাভাবে নেয় প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা মনে করেন, বাংলাদেশকে হালকাভাবে নেয়ার কারণেই হেরেছেন তারা।

ওভালে টস জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় দক্ষিণ আফ্রিকা। তবে পরিকল্পনা কাজে লাগাতে ব্যর্থ হয় তারা। টাইগার ব্যাটসম্যানদের সামনে অসহায় আত্মসমর্পণ করে প্রোটিয়া বোলাররা। সেই ফায়দা লুটে ৩৩০ রানের পাহাড়সম সংগ্রহ গড়ে টাইগার বাহিনী।

জবাবে ৩০৯ রানে থামে ডু প্লেসিস এর দল। এতে ২১ রানের দুর্দান্ত জয়ে বিশ্বকাপযাত্রা করে বাংলাদেশ। পরের দুই ম্যাচে ইংল্যান্ড ও ভারতের বিপক্ষেও হারে দক্ষিণ আফ্রিকা। সবকটি ম্যাচে প্রোটিয়ারা ভালো লড়াই করেছে বলে মনে করেন কাগিসো রাবাদা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে তিনি বলেন, বাংলাদেশের বিপক্ষে আমরা কিছুটা আত্মতুষ্টিতে ভুগেছি। আমরা ভেবেছিলাম ইংল্যান্ডের বিপক্ষে জিতে যাব। ভারতের বিপক্ষেI শেষ পর্যন্ত টিকে থেকে লড়াই করেছি। আমরা সবসময়ই ম্যাচে থাকি। কখনই হাল ছাড়ি না। এটাই আমাদের ক্রিকেটের ধরন।

সবশেষ ম্যাচে ভারতের বিপক্ষে ২২৮ রানের অল্প পুঁজি নিয়েও দারুণ লড়েছে দক্ষিণ আফ্রিকা। রাবাদা আরও বলেন, এ ম্যাচ থেকে অনুপ্রেরণা নিয়ে ঘুরে দাঁড়াবে তারা। তিনি বলেন, ভারতে বিপক্ষে পারফর্ম্যান্স আমাদের টানিং পয়েন্ট হবে। আমরা এখনো আশাবাদী।

শান্ত/রাতদিন