টাকার অভাবে চিকিৎসা হচ্ছেনা বুড়িমারীর মুক্তিযোদ্ধা নূর হোসেনের

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী ইউনিয়নের তাঁতিপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা নূর আমিন । একাত্তরের রনাঙ্গনের এই যোদ্ধা দীর্ঘদিন ধরে ক্যান্সার, শ্বাসকষ্টসহ নানা রোগে ভুগছেন। বর্তমানে টাকার অভাবে চিকিৎসা ছাড়াই বাড়িতে আছেন।

জানা গেছে, মুক্তিযুদ্ধকালীন ভারতের টাপুরহাট থেকে মুজিব ক্যাম্পে ২৫ দিন প্রশিক্ষণ নেন নূর আমিন। প্রশিক্ষন শেষে লালমনিরহাটের মোগলহাট দিয়ে নেমে পড়েন যুদ্ধে। মুক্তিযুদ্ধে সময় তিনি পায়ে আঘাত প্রাপ্ত হন।

মুক্তিযোদ্ধা নূর আমিনের দুই ছেলে ও তিন মেয়ে । মেয়েদের বিয়ে দিয়েছেন। তার বড় ছেলে চা বিক্রেতা। সম্পদ বলতে বসতভিটার ১৫ শতক জমি। ছেলের সামান্য আয় ও মুক্তিযোদ্ধা ভাতা দিয়ে কোনো রকমে দিন কাটে নূর হোসেন ও তার পরিবারের।

পারিবারিক সূত্র জানায়, বর্তমানে চরম আর্থিক সংকটে ভুগছে মুক্তিযোদ্ধা পরিবারটি। চিকিৎসা দূরের কথা ভালোভাবে খাবার জোটেনা নূর হোসেন ও তার পরিবারের লোকজনের।

নুর আমিনের বড় ছেলে আনোয়ার হোসেন আনু বলেন, ‘আমি চা-পানের দোকান করি। মূলত এতে যা আয় হয় এবং বাবার সম্মানীভাতা দিয়ে কোনো রকমে সংসার চালাতে হয়। এর উপর দীর্ঘ দিন ধরে বাবা ভুগছেন নানা রোগে। ফলে তার চিকিৎসাও ঠিকভাবে করাতে পারিনা’।

পাটগ্রামের সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার এএইসএম সালাউজ্জামান ফারুক বলেন, ‘দারিদ্রের কারণে নূর আমিনের পরিবারের পক্ষে তার চিকিৎসা করা অসম্ভব হয়ে পড়েছে। তাই প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টি কামনা করছি’।

এবি/রাতদিন