ড. ইউনূসকে ‘নির্বিঘ্নে আত্মসমর্পণের’ সুযোগ দিলেন হাইকোর্ট

আগামী ৭ নভেম্বর পর্যন্ত নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে ‘নির্বিঘ্নে আত্মসমর্পণের’ সুযোগ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি, দেশের বাইরে থাকা ও দেশে বিমানবন্দরে নামার পর থেকে এ সময় পর্যন্ত গ্রেফতার বা হয়রানি না করতেও নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার, ২৮ অক্টোবর ড. ইউনূসের ভাই ড. মুহাম্মদ ইব্রাহিমের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

নিজের প্রতিষ্ঠিত গ্রামীণ কমিউনিকেশন্স প্রতিষ্ঠানে ট্রেড ইউনিয়ন গঠন করায় চাকরিচ্যুতির অভিযোগে দায়ের করা তিন মামলায় ড. ইউনূসের বিরুদ্ধে গত ৯ অক্টোবর গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকার তৃতীয় শ্রম আদালত।

এ অবস্থায় ড. ইউনূস যাতে দেশে ফিরে নির্বিঘ্নে আদালতে আত্মসমর্পণ করতে পারেন সেই আবেদন জানিয়ে রোববার রিট করেন তার ভাই ড. ইব্রাহিম।

সোমবার আদালতে ওই আবেদনের ওপর শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ। 

ড. ইউনূস ছাড়াও অন্য দু’জন আসামি হলেন-একই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা ও উপ-মহাব্যবস্থাপক খন্দকার আবু আবেদীন।

গত ৯ অক্টোবর মামলার অন্য দুইজন আসামি আদালতে হাজির হলেও ড. ইউনূস আদালতে উপস্থিত ছিলেন না। এ অবস্থায় ড. ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

প্রসঙ্গত, গত ৩ জুলাই ঢাকার তৃতীয় শ্রম আদালতে ড. ইউনূসসহ তিনজনের বিরুদ্ধে মামলা করেন গ্রামীণ কমিউনিকেশন্সের প্রস্তাবিত শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুস সালামসহ সদ্য চাকরিচ্যুত তিন কর্মচারী। পরে আদালত ৮ অক্টোবর আসামিদের হাজির হওয়ার জন্য সমন জারি করেন।

এনএইচ/রাতদিন