দিনভর ঘন কুয়াশা, সৈয়দপুর বিমানবন্দরে ফ্লাইট শিডিউলে চরম বিপর্যয়

ঘন কুয়াশার কারণে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে ফ্লাইট চলাচলে মারাত্মক বিঘ্নের সৃষ্টি হয়েছে। এই বিমানবন্দরে চলাচলকারী তিন সংস্থার বিমানের কোনটিও সময়মত চলাচল করেনি ।

আজ শুক্রবার, ১১ ডিসেম্বর নির্ধারিত ১১টি ফ্লাইটের মধ্যে চলাচল করেছে মাত্র তিনটি।

জানা গেছে, ঢাকা- সৈয়দপুর-ঢাকা রুটে প্রতিদিন সরকারি সংস্থা বাংলাদেশ বিমানের একটি এবং বেসরকারী বিমান সংস্থা ইউএসবাংলা ও নভোএয়ারের পাঁচটি করে সর্বমোট ১১ ফ্লাইট উঠানামা করে। অথচ আজ শুক্রবার কুয়াশাচ্ছন্ন আকাশে দৃষ্টিসীমা কম থাকায় সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ইউএসবাংলার একটি এবং নভোএয়ারের দুইটি ফ্লাইট সৈয়দপুর বিমানবন্দরে উঠানামা করেছে।

বেলা ১১টার একটি ফ্লাইট সন্ধ্যা ৫টা ২০ মিনিটে সৈয়দপুর বিমানবন্দরে অবতরণ করে। পরে সন্ধ্যায় ৬টার পরে সেটি আবারও ঢাকার উদ্দেশ্যে সৈয়দপুর বিমানবন্দর ছেড়ে যায়। তবে ওই ফ্লাইটটি ঢাকা থেকে কতজন যাত্রী নিয়ে সৈয়দপুরে আসে এবং কতজন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় তা জানা সম্ভব হয়নি।

আর নভোএয়ারের দুইটি ফ্লাইট সৈয়দপুর বিমানবন্দরে উঠানামা করে।

সৈয়দপুর বিমানবন্দর সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, স্বাভাবিকভাবে ফ্লাইট চলাচলের জন্য কমপক্ষে ২২০০মিটারের ভিজিবিলিটি (দৃষ্টিসীমা) প্রয়োজন হয়। কিন্তু গতকাল সেটি অতিমাত্রায় কম থাকায় বিমান চলাচলে বিঘ্নের সৃষ্টি হয়।

ঘন কুয়াশার কারণে ফ্লাইট চলাচলে বিঘ্নের সত্যতা স্বীকার করেন সৈয়দপুর বিমানবন্দরের ব্যবস্থাপক বিপ্লব কুমার ঘোষ।

এদিকে, আজ শুক্রবার সৈয়দপুরসহ গোটা নীলফামারী জেলায় সারাদিন সূর্যের দেখা মেলেনি।
সৈয়দপুর বিমানবন্দরে থাকা আবহাওয়া কার্যালয়ের আবহাওয়া সহকারি মো. লোকমান হাকিম জানান, আজ এখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস।

জেএম/রাতদিন