নার্স-শিশুসহ বিভাগে ২৪ ঘন্টায় ৭ জন করোনায় আক্রান্ত, রংপুরেই ৫

রংপুর জেলায় একদিনে পাঁচ জনসহ বিভাগের আরও দুই জেলায় নতুন করে দুইজন করোনায় আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় রংপুর মেডিকেল কলেজের করোনা ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষায় এই সাতজন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়।

এতে রংপুরে ৫ জন, কুড়িগ্রামে ও পঞ্চগড় জেলার একজন করে মোট ৭ জনের করোনা সংক্রমণ নিশ্চিত হয়।

বৃহস্পতিবার, ২৩ এপ্রিল সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন রংপুর মেডিকেল কলেজের (রমেক) অধ্যক্ষ প্রফেসর ডা. একেএম নুরুন্নবী লাইজু।

তিনি জানান, বিকেলে রমেকের অনুজীব বিজ্ঞান বিভাগের ল্যাবে রংপুর বিভাগের আট জেলা থেকে সংগৃহীত ১৮৮টি নমুনার পরীক্ষা সম্পন্ন হয়। এতে তিন জেলার ৭ জনের নমুনায় করোনা আক্রান্তের পজেটিভ ফলাফল পাওয়া যায়।

আক্রান্তদের মধ্যে রংপুর নগরীর কেল্লাবন্দ এলাকার ৫৫ বছর বয়সী এক নারী, কারমাইকেল কলেজ এলাকার ৩০ বছর বয়সী এক পুরুষ, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ৩০ বছর বয়সী এক নার্স, মিঠাপুকুর উপজেলার ৫ বছর বয়সী এক শিশু, পীরগঞ্জ উপজেলার ১৮ বছর বয়সী এক যুবক।

এছাড়াও রংপুর বিভাগের কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার ৩০ বছর বয়সী এক পুরুষ ও পঞ্চগড়ের বোদা উপজেলার ১৯ বছর বয়সী এক যুবক আক্রান্ত হিসাবে শনাক্ত হন।

তিনি বলেন, গত ২ এপ্রিল বৃহস্পতিবার রমেকে পিসিআর মেশিন স্থাপন করা হয়। এরপর থেকে ২৩ এপ্রিল পর্যন্ত উনিশ ধাপে ২০৫১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখানে এখন পর্যন্ত ৬৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এছাড়া ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) মাধ্যমে রংপুর বিভাগের আরও ৬ জনের করোনা শনাক্ত করা হয়।

আক্রান্তদের মধ্যে মধ্যে রংপুরে ১৫, গাইবান্ধায় ১৪, দিনাজপুরে ১৩, নীলফামারীতে ১১, ঠাকুরগাঁওয়ে আট, কুড়িগ্রামে পাঁচ, লালমনিরহাটে দুই এবং পঞ্চগড় জেলার ৩ জন রয়েছেন। আক্রান্তদের বেশির ভাগই ঢাকা, নারায়ণগঞ্জ, সাভার ও গাজীপুরসহ অন্যান্য গার্মেন্টস শিল্প এলাকা থেকে গ্রামে এসেছেন বলেও জানান তিনি।